আইইএলটিএস বৃত্তি দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল

প্রবীর বড়ুয়া

শনিবার , ২৪ মার্চ, ২০১৮ at ৭:২০ পূর্বাহ্ণ
371

দেশ-বিদেশে যারা উচ্চশিক্ষা নিতে চান এবং আইইএলটিএস সম্পন্ন করেছেন তাদের জন্য ব্রিটিশ কাউন্সিল এ বছরের আইইএলটিএস বৃত্তি ঘোষণা করেছে। ‘আইইএলটিএস স্কলারশিপ স্কিম’ শিরোনামে এ বৃত্তি চালু হয় ২০১৫ সালে। চালু হওয়ার পর বৃত্তিটি বাংলাদেশের শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। গত বছরও এ বৃত্তির আওতায় ৫ জন শিক্ষার্থীকে উচ্চশিক্ষার জন্য বৃত্তি দেয়া হয়। বৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থীকে দেয়া হয় ৩ লাখ টাকা করে যারা উচ্চশিক্ষা নিতে পাড়ি জমায় যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া এবং জার্মানি।
ব্রিটিশ কাউন্সিল ‘আইইএলটিএস স্কলারশিপ স্কিম ২০১৮’-এর অধীনে এ বছরও বিদেশে পড়াশোনার জন্য প্রতিটি ৩ লাখ টাকা করে ৩টি বৃত্তি দেবে। আর দেশে উচ্চশিক্ষার জন্য দেবে প্রতিটি দেড় লাখ টাকার ৪টি বৃত্তি। একটি স্থিতিশীল, অর্থনৈতিকভাবে সমৃদ্ধ এবং আরো সমতাসম্পন্ন বাংলাদেশের ভিত্তি গড়ে তোলাই এ বৃত্তি প্রদানের লক্ষ্য।
আবেদনের যোগ্যতা
যারা বিদেশে পড়তে চান তাদের জন্য

আবেদনকারীকে বাংলাদেশী নাগরিক হতে হবে, | পড়াশোনার লক্ষ্য হতে হবে আন্ডারগ্র্যাজুয়েট অথবা পোস্টগ্র্যাজুয়েট, | ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে আইইএলটিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ২০১৭ সালের সেপ্টেম্বর এবং ২০১৮ সালের মার্চের মধ্যে, | আইইএলটিএস পরীক্ষায় গড় স্কোর হতে হবে ৬.০ কিংবা তার বেশি, | যে প্রতিষ্ঠানে পড়তে যাবেন সেই প্রতিষ্ঠান ভর্তির যোগ্যতা হিসেবে আইইএলটিএস চাইতে হবে, | বৃত্তিটি কার্যকর হবে ২০১৮ সালের সেপ্টেম্বর এবং ২০১৯ সালের জানুয়ারি সেশনে ভর্তির ক্ষেত্রে, | বৃত্তিগুলোর মধ্যে একটি থাকবে যুক্তরাজ্যের জন্য সংরক্ষিত।

যারা দেশে পড়তে চান তাদের জন্য

আবেদনকারীকে বাংলাদেশী নাগরিক হতে হবে, | পড়াশোনার লক্ষ্য হতে হবে আন্ডারগ্র্যাজুয়েট অথবা পোস্টগ্র্যাজুয়েট, | ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে আইইএলটিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ২০১৭ সালের সেপ্টেম্বর এবং ২০১৮ সালের মার্চের মধ্যে, | আইইএলটিএস পরীক্ষায় গড় স্কোর হতে হবে ৬.০ কিংবা তার বেশি।

যেভাবে আবেদন করতে হবে

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের যেকোনো টেস্ট সেন্টারে আইইএলটিএস পরীক্ষায় অংশগ্রহণ করে স্কোর গ্রহণ করুন

ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইটের
www.britishcouncil.org.bd/en/ILETSScholarships2018 লিংক থেকে আবেদনপত্র ডাউনলোড করুন

আপনার আইইএলটিএস টেস্ট রিপোর্ট ফর্মের একটি কপিসহ পূরণকৃত আবেদনপত্রটি পাঠিয়ে দিন ieltsscholarship@bd.britishcouncil.org ই-মেইলে।

আপনি ইচ্ছে করলে আবেদনপত্রটি ব্রিটিশ কাউন্সিলের ঢাকা (৫ ফুলার রোড), চট্টগ্রাম (রফিক টাওয়ার, নবম তল, ৯২ আগ্রাবাদ) ও সিলেটের (সুরমা হল, লেভেল ৪, রোজ ভিউ হোটেল, কমার্শিয়াল প্লট ২, ব্লক ডি, শাহজালাল উপশহর) অফিসেও জমা দিতে পারবেন।
আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ: ৩১ মার্চ ২০১৮

x