ইংল্যান্ড, সুইডেন ও মিশরের দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক

বৃহস্পতিবার , ১৭ মে, ২০১৮ at ৫:১৮ পূর্বাহ্ণ
30

রাশিয়া বিশ্বকাপের আর মাত্র ২৯ দিন বাকি। এরই মধ্যে আসরটিতে সুযোগ পাওয়া দলগুলো নিজেদের গুছিয়ে নিতে শুরু করেছে। দলগুলোর কেউ চূড়ান্ত দল আবার কেউ ঘোষণা করছে প্রাথমিক দল। আগের দিন বেশ কয়েকটি দল তাদের চূড়ান্ত কিংবা প্রাথমিক দল ঘোষণা করেছিল। এবার দল ঘোষণা করলেন ইংল্যান্ড, সুইডেন এবং মিশর। ইংলিশ দলে জায়গা হয়নি তারকা গোল রক্ষক জো হার্টের। আর সুইডেন দলে রাখা হয়নি দলটির সেরা তারকা ইব্রাহিমোভিচকে। তবে শিমর দলে ঠিকই রাখা হয়েছে বর্তমান ফুটবলের অন্যতম সেনসেশন মোহাম্মদ সালাহকে।

গতকাল ২৩ সদস্যের মূল স্কোয়াড ঘোষণা করেছে ফেভারিট ইংল্যান্ড। তবে এই দলে সুযোগ হয়নি প্রথম পছন্দের গোলরক্ষক জো হার্ট ও মিডফিল্ডার জ্যাক উইলশেয়ার। গ্যারেথ সাউথগেটের এই দলে আরও সুযোগ হয়নি অ্যাডাম লালানা ও রায়ান বারট্রান্ডের। তবে আক্রমণভাগে হ্যারি কেন ও মার্কাস রাশফোর্ডের মতো দারুণ স্ট্রাইকাররা রয়েছেন। ১৪ জুন থেকে শুরু হওয়া আসরে ইংল্যান্ড রয়েছে গ্রুপ ‘জি’তে। যেখানে প্রতিপক্ষ হিসেবে থ্রিলায়ন্সরা পাচ্ছে বেলজিয়াম, পানামা ও তিউনিশিয়াকে। ১৮ জুন তিউনিশিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ইংলিশরা।

ইংল্যান্ড স্কোয়াড

গোলরক্ষক : জর্ডান পিকফোর্ড, নিক পোপ ও জ্যাক বাটল্যান্ড। রক্ষণভাগ : কায়েল ওয়াকার, কাইরান ট্রিপ্পিয়ের, ট্রেন্ট অ্যালেজান্ডারআর্নল্ড, গ্যারি কাহিল, ড্যানি রোস, জন স্টোনস, হ্যারি ম্যাগুইর, ফিল জোনস ও অ্যাশলে ইয়ং। মধ্যমাঠ : এরিক ডিয়ের, ফ্যাবিয়েন ডেলপ, জর্ডান হেন্ডারসন, ডেলে আলী, রুবেন লফ্‌টাসচেক, রাহিম স্টারলিং ও জেসে লিংগার্ড। আক্রমণভাগ : হ্যারি কেন, জেমি ভার্ডি, মার্কাস রাশফোর্ড ও ড্যানি ওয়েলবেক।

আন্তর্জাতিক ফুটবলকে বিদায়টা বলেই দিয়েছিলেন। কিন্তু আবারও ফুটবলের টানে ফিরেছেন। কিন্তু দেশ তাকে বিশ্বকাপের স্কোয়াডে জায়গা দিল না। সুইডেন ভক্তদের ক্ষীণ আশা ছিল রাশিয়া বিশ্বকাপে হয়তো দেখা যাবে জৗাতান ইব্রাহিমোভিচকে। কিন্তু সমর্থকদের সেই স্বপ্ন ভেঙে দিয়ে সুইডিশ কোচ জেন অ্যান্ডারসন বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের মূল দল ঘোষণা করেছেন। গত নভেম্বরে বিশ্বকাপের প্লেঅফ ম্যাচে সুইডিশদের কাছে পরাজিত হয়েই বিশ্বকাপে খেলার আশা ভাঙে ইতালির। ২০১৬ সালে জাতীয় দল থেকে অবসর নেন ইব্রা। বর্তমানে মেজর সকার লিগে লস অ্যাঞ্জেলস গ্যালারি হয়ে ঘরোয়া ফুটবল খেলছেন তিনি। আন্তর্জাতিক অঙ্গন থেকে অবসরের ঘোষণা দিলেও, কিছুটা হলেও ইঙ্গিত ছিল জুভেন্টাস, এসি মিলান, বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক স্ট্রাইকার ইব্রাকে হয়তো এবার শেষবারের মতো বিশ্বকাপের দলে দেখা যেতে পারে। কিন্তু তা আর হয়নি।

সুইডেন স্কোয়াড

গোলরক্ষক : রবিন ওলসেন, ক্রিস্টোফার নোর্ডফেল্ড, কার্ল ইয়োজান জনসন। রক্ষণভাগ : আন্দ্রেস গ্রানকিভিস্ট, ভিক্টর নিলসন লিন্ডেলফ, মাইকেল লাস্টিং, লুডউইগ আগাসটিনসন, পনটাস জানসন, এমিল ক্রাফথ, ফিলিপ হেলান্ডার, মার্টিন ওলসন। মধ্যমাঠ : সেবাস্টিন লারসন, গুস্তাভ সেভেনসন, আলবিন একডাল, এমিল ফোর্সবার্গ, ভিক্টর ক্লায়েসন, জিমি ডারমাজ, মার্কোস রোহডেন, ওস্কার হিলজেমার্ক। আক্রমণভাগ : মার্কোস বার্গ, জন গুইডেট্টি, ইসান কিয়েসথেলিন, ওলা টোইভোনেন।

এদিকে রাশিয়া বিশ্বকাপের জন্য ২৯ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে মিসর। দলে অবশ্যম্ভাবীভাবেই আছেন লিভারপুলের মহাতারকা মোহাম্মদ সালাহ। তবে বাদ পড়েছেন আমর গামাল। প্রাথমিক স্কোয়াডে ইংলিশ প্রিমিয়ার লিগে ‘গোল্ডেন সু’ জেতা মোহাম্মদ সালাহ ছাড়াও জায়গা পেয়েছেন আর্সেনালের মোহাম্মদ এলনেনি, স্টোক সিটির রামাদান সোভি। জায়গা হারিয়েছেন বিডভেস্ট উইটসের স্ট্রাইকার আমর গামাল। ১৯৯০ সালের পর এই প্রথম বিশ্বকাপে পা রাখছে ফারাওরা। গ্রুপ ‘এ’তে মিসরের সঙ্গী আয়োজক দেশ রাশিয়া, সৌদি আরব ও উরুগুয়ে। আগামী ২৬ মে কুয়েতের সঙ্গে প্রীতি ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ যাত্রা। এরপর বেলজিয়ামের সঙ্গে ৬ জুন আরও একটি প্রীতি ম্যাচ খেলবে পিরামিডের দেশ মিসর। মূল আসরে তাদের প্রথম সাক্ষাৎ হবে ১৫ জুন উরুগুয়ের সঙ্গে।

মিসর স্কোয়াড

বিশ্বকাপে মিসরের ২৯ সদস্যের প্রাথমিক দলে যারা রয়েছেন তারা হলেনগোলরক্ষক : ইসাম এলহাদারি, মোহাম্মদ এলশেনাওয়ায়ি, শেরিফ ইকরামি ও মোহাম্মদ আওয়াদ। রক্ষণভাগ : আহমেদ ফাথি, সাদ সামির, আয়মান আশরাফ, মাহমুদ হামদি, মোহামেদ আবদেল শাফি, আহমেদ হেগাজি, আলি গাবর, আহমেদ এলমোহাম্মাদি, করিম হাফেজ, ওমর গাবের ও আমরো তারেক। মধ্যমাঠ : তারেক মাহমুদ, মাহমুদ আবদেল আজিজ, শিকাবালা, আব্দুল্লাহ সাঈদ, স্যাম মোর্সি, মোহাম্মদ এলনেনি, কাহরাবা, রামাদান সোবহি, মাহমুদ তেরেজিগুয়েত হাসান ও আমর ওয়ার্দা। আক্রমণভাগ : মারওয়ান মোহসেন, আহমেদ গোমা, আহমেদ কোকা মাহগুব ও মোহাম্মদ সালাহ।

x