ইউজিসিতে সাসটেইনেবিলিটি অব বিডিরেন ট্রাস্ট শীর্ষক কর্মশালা

বুধবার , ১১ এপ্রিল, ২০১৮ at ৭:০৩ পূর্বাহ্ণ
9

সাসটেইনেবিলিটি অব বিডিরেন ট্রাস্ট শীর্ষক দিনব্যাপী কর্মশালা গত ৯ এপ্রিল ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) এ কর্মশালা আয়োজন করে। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেন সভাপতিত্ব করেন। অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী, . গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত (প্রকল্প পরিচালক, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প) ও ড. মোখলেছুর রহমান (সিনিয়র অপারেশসন অফিসার, বিশ্ব ব্যাংক) অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। এ কে এম হাবিবুর রহমান (প্রধান নির্বাহী কর্মকর্তা, বিডিরেন) স্বাগত বক্তব্য দেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, বিভিন্ন পাবলিক, প্রাইভেট ও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প, পাওয়ার গ্রিড কোম্পানি এবং গবেষণা প্রতিষ্ঠানসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মান্নান বলেন যে, ভার্সুয়াল পদ্ধতিতে বিডিরেন দেশের সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহকে একত্রিত করেছে। এটি বিশ্ববিদ্যালয় পর্যায়ের সকল স্টেকহোল্ডারদের নিরবচ্ছিন্ন ইন্টারনেট কানেকটিভিটি প্রদান করছে। যে কেউ তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিডিরেনের মাধ্যমে সহজে বিনিময় করতে পারে। বিডিরেনের কানেকটিভিটি সাসটেইনেবিলিটির জন্য সকলকে যৌথভাবে কাজ করার তিনি আহ্বান জানান।

সভাপতির ভাষণে প্রফেসর আখতার হোসেন বলেন যে, বিডিরেন প্রদত্ত ইন্টারনেট কানেটিভিটি দেশের উচ্চশিক্ষার গুণগতমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এছাড়া বিশ্ব জ্ঞান ভাণ্ডারের সাথে সংযুক্ত হতেও এটির অপরিসীম ভূমিকা রয়েছে।

বিডিরেন হচ্ছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ডাটা কমিউনিকেশন নেটওয়ার্ক যা উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের আওতায় ২০১২ সালে প্রতিষ্ঠিত। এর কার্যক্রম ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হবে। প্রকল্প শেষে এর কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য ইউজিসি চেয়ারম্যানের নেতৃত্বে ১১সদস্য বিশিষ্ট বিডিরেন ট্রাস্ট গঠন করা হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

x