ইন্দোনেশিয়ায় মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ

সোমবার , ১১ ডিসেম্বর, ২০১৭ at ৪:৩৭ পূর্বাহ্ণ
11

জেরুজালেম ইস্যুতে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে রবিবার ইন্দোনেশিয়ায় ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভকারীরা দেশটির রাজধানী জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে গিয়ে ট্রাম্পের এ সংক্রান্ত সিদ্ধান্তের প্রতিবাদ জানান। ইন্দোনশিয়ার ইসলামপন্থী রাজনৈতিক দল পিকেএস এর আয়োজন করে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

বিক্ষোভকারীরা হৃদয়ে জেরুজালেম; ফিলিস্তিনের জন্য দোয়া, সব ফিলিস্তিনির জন্য জেরুজালেম মুক্ত কর ইত্যাদি লেখা ব্যানার বহন করেন। বুধবার ট্রাম্পের ওই ঘোষণার পর অন্য মুসলিম দেশগুলোর মতো ইন্দোনেশিয়ার নেতারাও এর প্রতিবাদ জানান। শনিবার দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো বিষয়টি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে কথা বলেন। জেরুজালেম ইস্যুতে তুরস্কে অনুষ্ঠিতব্য ওআইসি’র জরুরি সম্মেলনেও দেশটি ভূমিকা রাখতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে ট্রাম্পের ওই ঘোষণাকে কেন্দ্র করে ক্ষোভের আগুন ছড়িয়ে পড়ছে পুরো মুসলিম বিশ্বে। প্রতিবাদ বিক্ষোভের মুখে তিউনিসিয়ায় মার্কিন দূতাবাস বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছে যুক্তরাষ্ট্র। আমেরিকার সঙ্গে মুসলিম দেশগুলোর সম্পর্ক ছিন্নের প্রস্তাব দিয়েছে আফগানিস্তানের পার্লামেন্ট। ট্রাম্পের ওই ঘোষণার বিরুদ্ধে অবস্থান নিয়ে রাশিয়া, ফ্রান্স, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নাইজেরিয়া, লেবাননসহ বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

x