ইফতারের প্রস্তুতি

রেসিপি দিয়েছেন জুবাইদা আখতার

রবিবার , ১৩ মে, ২০১৮ at ৫:৪৬ পূর্বাহ্ণ
16

চিকেন পাফ

উপকরণঃ গরু/মুরগির মাংসের কিমা ৩০০ গ্রাম, ময়দা ২৫০ গ্রাম, চিনি ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, আদা রসুন বাটা ১ টেবিল চামচ, ক্যাপসিকাম কুচি ৩ টেবিল চামচ, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, তেল প্রয়োজন মতো।
প্রণালি: প্রথমে একটি বোলে ময়দা, বেকিং পাউডার, লবণ এবং আধাকাপ তেল নিয়ে ভাল করে মেখে নিন। এরপর এতে পানি দিয়ে আবার মেখে ডো করে আলাদা করে রেখে দিন ১ ঘণ্টা।
এবার একটি প্যানে পরিমাণ মতো তেল দিয়ে আদা ও রসুন বাটা দিয়ে দিন। এরপর পেঁয়াজ, মরিচ কুচি দিয়ে খানিকক্ষণ নেড়ে কিমা দিয়ে দিন। লক্ষ্য রাখবেন যেন কিমাতে ঝোল না থাকে। রান্না হলে ক্যাপসিকাম কুচি, ধনে পাতা ছিটিয়ে দিয়ে ঢেকে নামিয়ে রাখুন।
এরপর ময়দার ডো থেকে লুচির মত করে ছোট ছোট রুটি বানিয়ে নিন। এবার কাপ কেকের মোণ্ডে ১টি রুটি হাত দিয়ে চেপে চেপে সেট করে নিন। ভিতরে কিমার পুর রেখে উপরে আরেকটি ছোট রুটি দিয়ে ঢেকে দিন। ডিমের হলুদ অংশ ফেটে নিয়ে রুটির উপরে ব্রাশ করে দিন। ওভেন আধা ঘন্টা আগে ২০০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় প্রিহিট করে নিন। এবার চিকেন পাফ ঢুকিয়ে ১৫ থেকে ২০ মিনিট গোল্ডেন ব্রাউন হওয়া পর্যন্ত বেক করে নিন।
ব্রেড অ্যান্ড প্রণ বল

উপকরণ: পাউরুটি কুচি ৩ কাপ, চিংড়ি মাছ বাটা আধা কাপ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, সাদা গোল মরিচ গুঁড়া ১ চা চামচ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ
ডিম ১ টি, লবণ পরিমাণ মতো, তেল ভাজার জন্য।
প্রণালি: চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ধুয়ে বেটে নিতে হবে। পাউরুটির পাশের অংশ বাদ দিয়ে ছোট কিউব করে কেটে নিন। পাউরুটি আর তেল বাদে বাকি সব উপকরণ একসাথে খুব ভাল করে মেখে নিতে হবে। এবার হাতে একটু তেল মাখিয়ে তৈরি করা মিশ্রণ থেকে গোল গোল বল তৈরি করে পাউরুটির কিউবে জড়িয়ে নিতে হবে। লক্ষ্য রাখবেন বলের চারদিকে যেন পাউরুটির টুকরা লাগে। এবার তৈরি করা বলগুলো ২০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পর বলগুলো গরম তেলে সোনালী করে ভেজে সসের সাথে ইফতারির টেবিলে পরিবেশন করুন।

নোনতা লাচ্ছি

উপকরণ : টকদই তিন কাপ, পানি এক কাপ, কাঁচামরিচ কুচি একটা, ভাঁজা জিরাগুঁড়া আধা চা চামচ, লবণ ও গোলমরিচ স্বাদ অনুসারে, পুদিনাপাতা সাজানোর জন্য।
প্রণালি : প্রথমে ব্লেন্ডারে দই ও পানি নিয়ে ব্লেল্ড করুন ২ মিনিট। এবার বাকি সব উপকরণ দিয়ে আরো ৫ মিনিট ব্লেন্ড করুন। বরফ দিয়ে পরিবেশন করুন।
তাহলে কী করবেন? আপনার সেহেরির খাবারটিকে বদলে ফেলুন এই একটি ডিশ দিয়ে। ভাত এবং অন্যান্য খাবার বাদ দিয়ে বেছে নিন এই দারুণ মজার খাবারটি। হ্যাঁ, খেতে দারুণ। তৈরি করতে কোন ঝামেলা নেই। মাত্র এক সপ্তাহ সেহেরিতে ভাত বাদ দিয়ে খেয়ে দেখুন। পেট তো ভরবেই, সাথে ভরবে মন। আর সারাদিন রোজা শেষেও ঝরঝরে অনুভব করবেন, শরীরটা থাকবে ফিট।

নুডলস-চিংড়ির মুখরোচক সালাদ

উপকরণ : বড় চিংড়ি খোসা ছাড়া ১ কাপ, সিদ্ধ নুডলস হাফ কাপ, আদা-রসুন মিহি কুচি ১ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ গোল মরিচ গুঁড়ো হাফ চা চামচ, শুকনা মরিচ টালা অল্প, লবণ স্বাদমত, শসা কুচি, গাজর কুচি, সুইট কর্ন, কাজু অথবা চিনা বাদাম, অলিভ অয়েল অল্প, লেবুর রস ২ টেবিল চামচ।
প্রণালি : প্রথমে চিংড়ি মাছগুলোকে আদা রসুন কুচি আর সয়া সস, টালা শুকনা মরিচ গুঁড়ো, লবণ দিয়ে মেরিনেট করে রাখুন আধা ঘন্টা।
এবার আধা ঘন্টা পর প্যানে অল্প তেল দিয়ে মাছগুলোকে রান্না করুন ১০ মিনিট। চিংড়ি মাছ কুঁকড়ে লাল হয়ে গেলেই নামিয়ে নিন। এখন ঠিক খাবার আগে আগে সিদ্ধ নুডলস এর সাথে গাজর, শসা ,সুইট কর্ন, লবণ স্বাদমত ,লেবুর রস আর ভাজা চিংড়ি দিয়ে আলতো করে মাখিয়ে নিন। অল্প লবণ দিন প্রয়োজন হলে। খাবার সময় উপরে বাদাম ছিটিয়ে পরিবেশন করুন এই সালাদ।

ম্যাঙ্গো নাট
জুস

উপকরণ : পাকা আম ১টি টুকরো করা, কাজুবাদাম ২ টেবিল চামচ, ঘন দুধ ২ কাপ, চিনি পরিমাণ মতো।
প্রণালি : পাকা আম, ঘন দুধ, চিনি এবং কাজুবাদাম একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশ করুন এই গরমে।

x