উচ্চশিক্ষায় ইউরোপে প্রথম পছন্দ ডেনমার্ক

বিশেষ যোগ্যতাধারীরা আবেদন করতে পারবেন আইইএলাটএস ছাড়া

কাজী মুশফিকুর রহমান

শনিবার , ২৮ এপ্রিল, ২০১৮ at ১২:১৪ অপরাহ্ণ
379

মানসম্মত উচ্চশিক্ষার জন্য অনেকেই দেশের বাইরে পড়তে যান। শিক্ষার্থীদের পছন্দের সেই তালিকায় আছে ইউরোপের অনেক দেশ। সেগুলোর মধ্যে প্রথম সারির একটি দেশ হলো ডেনমার্ক। উচ্চশিক্ষার জন্য যারা ইউরোপ যেতে চান তাদের অনেকেই বেছে নেন ডেনমার্ককে কারণ বিশ্বের সেরা শিক্ষাব্যবস্থায় দেশটির অবস্থান ৪র্থ। তবে এ তালিকায় ইউরোপ মহাদেশে ডেনমার্কের অবস্থান ২য়। অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলোর মধ্যে শিক্ষার জন্য সবচেয়ে বেশি অর্থ খরচ করে থাকে ডেনমার্ক। ওইসিডি তার ৩৫টি সদস্য দেশ ও অন্য আরো কিছু দেশের ওপর পরিচালিত সমীক্ষা থেকে প্রকাশ করেছে যে এ তালিকায় বিশ্বে ডেনমার্কের অবস্থান ২য়।

ডেনমার্কে উচ্চশিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে আইটি ইউনিভার্সিটি অভ কোপেনহেগেন, কোপেনহেগেন বিজনেস স্কুল, আরহাস ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ কোপেনহেগেন, ইউনিভার্সিটি অভ সাউদার্ন ডেনমার্ক, টেকনিক্যাল ইউনিভার্সিটি অভ ডেনমার্ক, আলবর্গ ইউনিভার্সিটি, রসক্লাইড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি কলেজ অভ নর্দার্ন ডেনমার্ক, ইউনিভার্সিটি কলেজ ইউসিসি, ইউনিভার্সিটি কলেজ লিলেবায়েল্ট, মেট্রোপলিটন ইউনিভার্সিটি কলেজ, ইউনিভার্সিটি কলেজ এবসালন, ইউনিভার্সিটি কলেজ সাউথ ডেনমার্ক, ভিআইএ ইউনিভার্সিটি কলেজ, আরহাস স্কুল অভ মেরিটাইম এন্ড টেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং, কোপেনহেগেন স্কুল অভ মেরিটাইম এডুকেশন এন্ড ট্রেনিং, ড্যানিশ স্কুল অভ মিডিয়া এন্ড জার্নালিজম ইত্যাদি।

ছয়শয়েরও বেশি বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে ডেনমার্কে। এসব বিষয়ে ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রি অর্জনের পাশাপাশি করা যাবে পিএইচডিও। ডেনমার্কে যেসব বিষয়ে উচ্চশিক্ষা নেয়া যাবে সেগুলোর মধ্যে আছে ইলেক্ট্রনিকস এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, আর্কিটেকচারাল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, অটোমেশন ইঞ্জিনিয়ারিং, ডিজিটাল মিডিয়া ইঞ্জিনিয়ারিং, আইসিটি ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, এস্ট্রোনমি, বায়োকেমিস্ট্রি, বায়োটেকনোলজি, এপ্লায়েড ম্যাথমেটিকস, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজিস, রোবোটিকস, একাউন্টিং এন্ড ফিন্যান্স, ফ্যাশন এন্ড টেক্সটাইলস ডিজাইন, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ ইত্যাদি।

দেশের অন্যতম প্রাচীন ইমিগ্রেশন বিষয়ক প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী ‘কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন’ অনেক শিক্ষার্থীকে সফলভাবে ডেনমার্কে পাঠিয়েছে উচ্চশিক্ষা গ্রহণের জন্য। কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন ও এনপিএল এর চেয়ারম্যান, বিশিষ্ট ইমিগ্রেশন এক্সপার্ট কাজী মো. আবদুর রহমান স্যার জানান, ডেনমার্কে প্রোগ্রামভেদে সর্বনিম্ন আইইএলটিএস স্কোর ৫.০ দিয়েও আবেদন করা যায় এবং বিশেষ কিছু শিক্ষাগত যোগ্যতা থাকলে আইইএলটিএস ছাড়াও আবেদন করা যায়। ডেনমার্কে উচ্চশিক্ষা গ্রহণের আকর্ষণীয় সুবিধাটি হলো সেদেশে লেখাপড়ার পাশাপাশি বৈধভাবে কাজ করে প্রচুর আয়ের সুবিধাসহ রয়েছে স্থায়ীভাবে বসবাসের সুযোগ।

তিনি আরো জানান, ডেনমার্কের ভিসাপ্রাপ্তরা সেঙ্গেন চুক্তিভুক্ত অবশিষ্ট ২৫টি দেশে যেতে পারেন বিনা ভিসায়। তাই ডেনমার্কের একটি ভিসা পাওয়া মানে একই সাথে আরো ২৫টি দেশের ভিসা পাওয়া। তিনি বলেন, ‘অভিজ্ঞ কারো মাধ্যমে ভিসা আবেদন তৈরি করে সাবমিট করলে ভিসা হওয়ার সম্ভাবনা শতভাগ। অভিজ্ঞতার আলোকে দেখা গেছে ইউরোপের সকল দেশে তুলনায় ডেনমার্কের ভিসা পাওয়ার হার সবচেয়ে বেশী। আরেকটি বিশেষ সুবিধা হলো ডেনমার্কের দূতাবাস ঢাকায় অবস্থিত হওয়ায় ভিসা আবেদনকারীকে ভারতে যেতে হয় না যা অনেক কষ্টকর ও ব্যয়বহুল।’

কাজী মো. আবদুর রহমান স্যার আরো জানান, ডেনমার্কে আইসল্যান্ড, লিচেনস্টাইন, নরওয়ে, সুইজারল্যান্ড ও ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলোর শিক্ষার্থীদের জন্য পড়াশোনার কোনো খরচ নেই। শিক্ষা বিনিময় কার্যক্রমের মাধ্যমে যেসব শিক্ষার্থী ডেনমার্কে যান তারাও সেদেশে পড়তে পারেন বিনামূল্যে। অন্য শিক্ষার্থীদের জন্য পড়াশোনার খরচ পড়তে পারে বছরে ৬ হাজার থেকে ১৬ হাজার ইউরো পর্যন্ত। তবে বিভিন্ন কলেজবিশ্ববিদ্যালয় এবং বেসরকারি প্রতিষ্ঠানের বৃত্তি পাওয়ারও সুযোগ আছে ডেনমার্কে। যোগ্যতা থাকলে সঠিক নিয়মে আবেদন করে বৃত্তি পাওয়া গেলে ডেনমার্কের মতো উন্নত দেশের উচ্চশিক্ষা আপনার ক্যারিয়ার ও ভবিষ্যত গড়তে সাহায্য করবে।

ডেনমার্কে উচ্চশিক্ষা নিতে আগ্রহীরা বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন ‘কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন, ভিআইপি টাওয়ার, লেভেল, কাজীর দেউড়ি, চট্টগ্রাম। ফোন : ০১৭২৭২৮৬১১১।

x