গরমে অতিথি আপ্যায়নে

রেসিপি দিয়েছেন কাশফিয়া জাবীন

রবিবার , ২৯ এপ্রিল, ২০১৮ at ১০:১৬ পূর্বাহ্ণ
20

আপেল মিল্কশেক

উপকরণ: আপেল খোসাসহ টুকরো ৪ কাপ, দুধ ১ লিটার, কয়েক টুকরো কাজুবাদাম, কয়েক টুকরো দারুচিনি গুঁড়া, প্রয়োজনমতো বরফ ও চিনি।

প্রণালি: প্রয়োজনমতো চিনি দিয়ে টুকরো আপেলকে ব্লেন্ড করে নিন। এবার জ্বাল দিয়ে রাখা অর্ধেক পরিমাণ দুধ আপেলের মিশ্রণে দিয়ে আবার একটু ব্লেন্ড করতে হবে। সবশেষে বাকি অর্ধেক দুধ ঢেলে দিয়ে আবারো নেড়ে নিন। এবার গ্লাসে ঢেলে ২ থেকে ৩টি বরফের টুকরোসহ প্রয়োজনমতো মিশ্রণটি নিন। এবার একটু দারুচিনি গুঁড়া ছিটিয়ে দিন। শেষে বাদাম এবং কাজুবাদামের টুকরোগুলো দিয়ে সুন্দরভাবে তা পরিবেশন করুন।

ম্যাংগো ট্যাংগো

উপকরণ: ঘনদুধ ২ কাপ, চিনি ৪ চা চামচ, বরফ ১ কাপ, পাকা আম কুচি আধা কাপ, ম্যাংগো আইসক্রিম ২ টেবিল চামচ।

প্রণালি: বরফ বাদে সব উপকরণ এক সঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। পরিবেশনের আগে বরফগুলোকে আলাদা ভেঙে মিশিয়ে দিন। চাইলে একসঙ্গে ব্লেন্ডও করতে পারেন। আম ছোট করে কেটে গ্লাসভর্তি মিল্কশেকের উপরে ছড়িয়ে সাজাতে পারেন। ব্যস হয়ে গেল সুস্বাদু ঠাণ্ডা ম্যাংগো ট্যাংগো।

কলা ও চকোলেট স্মুদি

উপকরণ: চকোলেট সিরাপ ১ থেকে ২ কাপ, কলা মাঝারি ২টি, ঘনদুধ ৪ কাপ, চিনি প্রয়োজনমতো, আইসক্রিম ১ কাপ।

প্রণালি: ছোট ছোট টুকরা করে কলা কেটে নিয়ে ব্লেন্ডারে নিন। এবার দুধ এবং চকোলেট সিরাপ ঢেলে দিন। আপনি চাইলে প্রয়োজনমতো চিনি এবং আইসক্রিম যোগ করতে পারেন। উপকরণগুলো পুরো মিশে যাওয়া পর্যন্ত ব্লেন্ড করতে থাকুন। এবার গ্লাসে ঢেলে তার ওপর চকোলেট সিরাপ এবং আইসক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ফালুদা

উপকরণ: সাবু দানা/২ কাপ, ঘন দুধ১ গ্লাস, কনডেন্সড মিল্কআধা কাপ, চিনিপরিমাণমতো, সিদ্ধ করা নুডলস১ কাপ, পেস্তা বাদাম কুঁচি, কাজু বাদাম১ টেবিল চামচ, স্ট্রবেরি, আম ও কলা কিউব করে কাটা২ টেবিল চামচ, আপেল, আঙ্গুর কুঁচি১ চা চামচ, দুই কালার/ফ্লেভারের আইস ক্রিমপরিমাণমতো, বরফ কুঁচিপরিমাণমতো, জেলো জমানো ২ রকম (প্যাকেটের নির্দেশমতো), রুহআফজাপরিমাণমতো, মাওয়া গুঁড়াপরিমাণমতো (গুঁড়া দুধ ২ টেবিল চামচ, গুঁড়া চিনি ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, গোলাপজল আধা চা চামচ সব একসঙ্গে মিশিয়ে ঘরে মাওয়া বানাতে পারেন)

প্রণালি: প্রথমে পানি দিয়ে সাবু দানা সিদ্ধ করে নিন। ঘন দুধ, কনডেন্সড মিল্ক ও চিনি একসঙ্গে জ্বাল দিয়ে ঘন করে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন।

তারপর একটি সার্ভিং বাটি বা গ্লাসে পর্যায়ক্রমে প্রথমে সিদ্ধ সাবু দানা ও নুডলস এর পর ঘন দুধ দিন।

এবার দুই ফ্লেভারের আইসক্রিম, বাদাম কুঁচি, আবার ঘন দুধ, নুডলস, ফলের টুকরো, মাওয়া কুঁচি এবং সবশেষে ঘন দুধ, জেলো, রুহআফজা ও বরফ কুঁচি দিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

x