চট্টগ্রাম অঞ্চল বাংলা সাহিত্যের সূতিকাগার

কক্সবাজারে বাংলা একাডেমির মহাপরিচালক

কক্সবাজার প্রতিনিধি

বুধবার , ১৬ মে, ২০১৮ at ৬:১৭ পূর্বাহ্ণ
36

বাংলা একাডেমির মহাপরিচালক প্রফেসর ড. শামসুজ্জামান খান বলেছেন, বৃহত্তর চট্টগ্রাম অঞ্চল বাংলা সাহিত্যের সূতিকাগার। মধ্যযুগের বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা কবি আবদুল হাকিম চট্টগ্রামের বাসিন্দা, একুশের প্রথম কবিতা ‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’র রচয়িতা মাহবুব উল আলম চৌধুরী চট্টগ্রামের মানুষ, জয় বাংলার পুরোধা ড. মোহাম্মদ এনামুল হক চট্টগ্রামের মানুষ। কক্সবাজার চট্টগ্রামের আওতাধীন এলাকা হিসেবে কক্সবাজারের কবিসাহিত্যিকদের শরীরে সেই রক্তের ধারাই প্রবাহিত। সে কারণেই কক্সবাজারেও প্রতিভাবান কবিসাহিত্যিক জন্ম নিয়েছেন। এসব প্রতিভাবান কবিসাহিত্যিকদের সন্মানিত করে কক্সবাজার সাহিত্য একাডেমি দৃষ্টান্ত স্থাপন করেছে।

কক্সবাজার সাহিত্য একাডেমির বর্ষপূর্তি ও সাহিত্য পুরস্কার প্রদান এবং সংবর্ধনা প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কক্সবাজার সাহিত্য একাডেমির সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে গত রোববার কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সেমিনার কক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ কে এম ফজলুল করিম চৌধুরী, কক্সবাজার সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মীর জাফর আহামদ ও কক্সবাজার আইন কলেজের প্রাক্তন অধ্যাপক অ্যাডভোকেট আবুল কালাম আজাদ।

প্রধান অতিথি আরো বলেন, গুণীজনকে সম্মান প্রদান না করলে গুণীর জন্ম হয় না। কক্সবাজার সাহিত্য একাডেমি সঠিক সময়ে গুণীজনদেরকে সম্মাননা প্রদান করে সমাজকে দেখিয়ে দিলো।

মফস্বল শহর কক্সবাজারে সাহিত্য একাডেমি অনেকগুলো কাজ করে সমাজকে এবং ভবিষ্যত বংশধরদেরকে আলোকিত করার কাজে অগ্রণী ভূমিকা পালন করছে। এজন্য তাদেরকে ধন্যবাদ দিতেই হয়।

কবি হাসিনা চৌধুরী লিলি ও কবি শামীম আকতারের সঞ্চালনায় অনুষ্ঠানে সাহিত্য পুরস্কারপ্রাপ্ত সংবর্ধিত ব্যক্তিবর্গ তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

সংবর্ধিতজনদের সম্মাননা পাঠ করেন যথাক্রমে কবি হাসিনা চৌধুরী লিলি, নূর মোহাম্মদ ও সোহেল ইকবাল। এর আগে প্রধান অতিথি সংবর্ধিতদেরকে উত্তরীয় পরিয়ে দেন এবং ক্রেস্ট ও সনদ হস্তান্তর করেন। কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফুন্নেছা শুভেচ্ছা বক্তব্য দেন।

কক্সবাজারের তৃণমূলের সন্তান ছড়াকার ধনীরাম বড়ুয়া ২০১৫ সালের, কবিসম্পাদক অমিত চৌধুরী ২০১৬ সালের ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারকে ২০১৭ সালের জন্য কক্সবাজার সাহিত্য একাডেমি পুরস্কার প্রদান করা হয়েছে।

x