চীনে বৃত্তি নিয়ে উচ্চশিক্ষা

মো. শাহনেওয়াজ

শনিবার , ৭ এপ্রিল, ২০১৮ at ৭:৫০ পূর্বাহ্ণ
543

উচ্চশিক্ষার ক্ষেত্রে ইউরোপ, আমেরিকা সহ বিভিন্ন উন্নত দেশের পাশাপাশি এখন জনপ্রিয় হয়ে উঠছে চীন। চীনে নিজ খরচে পড়াশোনা করার সুবিধার পাশাপাশি আছে শীর্ষস্থানীয় সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বৃত্তি নিয়ে পড়ার ব্যাপক সুযোগ। বিশ্ববিদ্যালয় ভেদে বৃত্তির আওতায় রয়েছে শতভাগ টিউশন ফি, হোস্টেল ফি মওকুফসহ মাসিক স্টাইপেন্ড পাওয়ারও সুবিধা। পড়াশোনার মাধ্যমও ইংরেজি।

চীনে পড়াশোনা করতে যেতে কোনো রকম ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট, ব্যাংক স্টেটমেন্ট, আইইএলটিএস বা টোয়েফল স্কোরের দরকার হয় না। চীনের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডাসহ অনেক দেশের বিশ্ববিদ্যালয়ের এক্সচেঞ্জ প্রোগ্রাম থাকায় পড়াশোনা শেষে চীনে এবং বিশ্বের অন্যান্য দেশে কাজ করার সুযোগের পাশাপাশি পড়াশোনাকালীন ক্রেডিট ট্রান্সফার করে সহজেই ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে যাওয়া যায়। তাই চীনে গিয়ে উচ্চশিক্ষা নিতে আগ্রহীদের সংখ্যা এখন বাড়ছে।

শিক্ষা প্রতিষ্ঠান ও ডিগ্রি

চীনে বিশ্ববিদ্যালয়, ইন্সটিটিউটের মতো শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করা সম্ভব কলা, বাণিজ্য ও বিজ্ঞানের সব বিষয়ে। আর এগুলোতে অধ্যয়ন করে অর্জন করা যায় এমবিবিএস, ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এমবিএ, ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডিসহ বিভিন্ন ডিগ্রি। তাছাড়া রয়েছে বাংলাদেশের বেসরকারি মেডিক্যাল কলেজগুলোর তুলনায় অনেক কম খরচে চীনের সরকারি মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এমবিবিএস সম্পন্ন করার সুযোগ।

চীনে যেসব বিশ্ববিদ্যালয়ে বৃত্তি নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করার সুযোগ রয়েছে সেগুলোর মধ্যে আছে সিচুয়ান ইউনিভার্সিটি, তিয়ানজিন ইউনিভার্সিটি, জিলিন ইউনিভার্সিটি, গুইঝাও ইউনিভার্সিটি, ইয়াংঝাও ইউনিভার্সিটি, তিয়ানজিন পলিটেকনিক ইউনিভার্সিটি, ঝেজিয়াং সাইটেক ইউনিভার্সিটি, ঝেংঝাও ইউনিভার্সিটি, কুনমিং ইউনিভার্সিটি, গুইলিন ইউনিভার্সিটি অভ ইলেক্ট্রনিক টেকনোলজি, জিয়াংসু ইউনিভার্সিটি অভ সায়েন্স অ্যান্ড টেকনোলজি, সাউদার্ন মেডিক্যাল ইউনিভার্সিটি, হেবেই মেডিক্যাল ইউনিভার্সিটি, চায়না মেডিক্যাল ইউনিভার্সিটি, ক্যাপিটাল মেডিক্যাল ইউনিভার্সিটি।

যেসব বিষয়ে পড়া যাবে

চীনে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিকের অনেক বিষয়ে মার্চএপ্রিল এবং সেপ্টেম্বরঅক্টোবর সেশনে উচ্চশিক্ষা নেয়া যায়। এ বিষয়গুলোর মধ্যে আছে এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, স্পেস ইনফরমেশন সায়েন্স এন্ড টেকনোলজি, মেরিন ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, ফিন্যান্স, একাউন্টিং, বিজনেস এডমিনিস্ট্রেশন, অর্থনীতি, হসপিটালিটি ম্যানেজমেন্ট, ফ্যাশন ডিজাইন ইত্যাদি।

চীনে বৃত্তি নিয়ে উচ্চশিক্ষা নিতে আগ্রহীদের জন্য নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকার শিক্ষাবিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান এক্সপ্লোর এসেসমেন্টের আয়োজন করেছে। আগ্রহীরা এ এসেসমেন্টের মাধ্যমে চীনে বৃত্তি পাওয়ার জন্য আবেদনের নিয়ম, যোগ্যতা, গাইডলাইনসহ প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। বিস্তারিত জানার জন্য যোগাযোগ করা যেতে পারে ০১৮১৯১৭৫৬৮৯, ৭২৪৩২৪ নম্বরে। ওয়েবসাইটwww.explore.com.bd

x