ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

ক্যারিয়ার

মে.সারওয়ার -

শনিবার , ২৮ এপ্রিল, ২০১৮ at ১২:১৪ অপরাহ্ণ
185

সময়ের সঙ্গে তাল মিলিয়ে দেশে পর্যটন শিল্পের মুক্ত বিকাশ ঘটছে। এই বিকাশের কল্যাণে প্রতিষ্ঠিত হচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক মানের হোটেল, মোটেল এবং ট্যুরিজম প্রতিষ্ঠান। যার সাথে সাথে বাড়ছে এই শিল্পে উন্নত প্রশিক্ষণপ্রাপ্তদের কর্মসংস্থানের সুযোগ! শুধু বাংলাদেশ নয় ইউরোপ, আমেরিকা, কানাডা, অষ্ট্রেলিয়া, মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যেও অভিজাত ফাইভস্টার হোটেলসহ বিভিন্ন ট্যুরিজম কোম্পানি, রিসোর্ট, পাব, মোটেল, অভিজাত ক্রুজশিপ, এয়ারলাইন্স, কার্গো কোম্পানি, ট্রাভেল এজেন্সিতে প্রতি বছর অসংখ্য দক্ষ জনবল প্রয়োজন হয়। তবে যারা এই খাতে কাজ করতে আগ্রহী তাদের পেশাগত দায়িত্ব পালনের জন্য যথাযথ ট্রেনিং প্রয়োজন যা আমাদের দেশে প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তাই এই সেক্টরে আপনার বহুকাঙ্খিত স্বপ্নের চাকুরিটি পাওয়ার সুযোগ করে দিতে পারে প্রফেশনাল ডিগ্রি, ডিপ্লোমা ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট।

বন্দরনগরীর তারকা হোটেল পেনিনসুলার মহাব্যবস্থাপক মোশতাক লুহার বলেন, সম্প্রতি চট্টগ্রাম ও কক্সবাজারকে ঘিরে মহাপর্যটন প্রকল্প হাতে নিয়েছেন বাংলাদেশ সরকার। শীঘ্রই চট্টগ্রাম মহানগরে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে ফাইভ স্টার মানের বেশ কিছু হোটেল। অথচ হোটেল পরিচালনার জন্য যোগ্য কর্মকর্তা কর্মচারী খুঁজে পাওয়া যাচ্ছে না। আগামী কয়েক বছরের মধ্যে এই সেক্টরে প্রচুর দক্ষ লোকের প্রয়োজন হবে। এই প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে, পর্যটন ও হোটেল শিল্পে সফল ক্যারিয়ার গড়ার আহবান নিয়ে পর্যটন নগরী চট্টগ্রামের ও. আর. নিজাম রোড আ/, ১নং রোডে সুসজ্জিত ক্যাম্পাস নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্ট (ঈঅকঔু)। প্রতিষ্ঠা করেছেন তরুণ উদ্যেক্তা মোঃ জাকের হোসেন, যিনি ইন্টারন্যাশনাল ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে ইউনিভার্সিটি অব সান্ডারল্যান্ড, ইউকে থেকে বিএসসি (অনার্স) এবং লন্ডন সাউথ ব্যাংক ইউনিভার্সিটি থেকে এমএসসি সম্পন্ন করেছেন। বর্তমানে শিক্ষকতা করছেন নগরীর বেসরকারী একটি বিশ্ববিদ্যালয়ে।

কারণ এই ডিগ্রি ইংল্যান্ডের শিক্ষা মন্ত্রণালয়ের অধীন ৃরথটভধ্রর্টধমভ ৃত কমলরধ্রব টভঢ ঔম্রযর্ধটফর্ধহ ুটভটথণবণর্ভ (ৃকঔু) কর্তৃক স্বীকৃত একটি আন্তর্জাতিক ডিগ্রি যা ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় সবদেশেই সমাদৃত। ৃকঔু এর বিশ্বব্যাপী অনুমোদিত সেন্টারসমূহের মধ্যে একটি।

কোর্সসমূহ সম্পর্কে কোঅর্ডিনেটর জানান, ওডদমমফ মত কমলরধ্রব টভঢ ঔম্রযর্ধটফর্ধহ বিভাগে রয়েছে ঊধযফমবট অভ কমলরধ্রব টভঢ ঔম্রযর্ধটফর্ধহ ুটভটথণবণর্ভ (ীণশণফ ৪ীণশণফ ৭) এবং ওডদমমফ মত ুটভটথণবণর্ভ বিভাগে রয়েছে ঊধযফমবট অভ ঈল্রধভণ্র্র ুটভটথণবণর্ভ (ীণশণফ ৩ীণশণফ ৭)। এখানে প্রত্যেকটা লেভেল এর মেয়াদ ১২ মাস। ীণশণফ ৩এ ভর্তি হতে এসএসসি বা ও’ লেভেল এবং ীণশণফ ৪ এ ভর্তি হতে এইচএসসি বা এ’ লেভেল উত্তীর্ণ হতে হবে। এছাড়া স্নাতক কিংবা মাস্টার্সরাও ভর্তি হতে পারবেন। সাথে থাকতে হবে ইংরেজি ভাষায় বিশেষ দখল।

ীণশণফ৪ শেষে বিশ্বের যে কোন দেশে ক্রেডিট ট্রান্সফার করে পরবর্তী লেভেল পড়া যাবে। ীণশণফ৪ ্‌ ীণশণফ৫ শেষে ইংল্যান্ডের যে কোন বিশ্ববিদ্যালয়ে অনার্স ফাইনাল ইয়ারে ীণশণফ৬ ভর্তি হতে পারবে। অর্থাৎ এই ১ বছর শেষে পাওয়া যাবে গ্রাজুয়েশন ডিগ্রি। ীণশণফ৭ শেষ করার পর ৬ মাসের থিসিস কোর্স সম্পন্ন করলে অর্জন করবে মাস্টার্স ডিগ্রি। ইংল্যান্ডে না গিয়েও ঈঅকঔুএ সব লেভেল শেষ করা যাবে। প্রতিটি কোর্স শেষে ফোর এবং ফাইভ স্টার মানের হোটেলে থাকছে নিবিড় ইন্টার্নশিপ। উক্ত কোর্স ছাড়াও রয়েছে ১৮ মাস মেয়াদী রেমততণ্র্রধমভটফ ঊধযফমবট অভ কমলরধ্রব টভঢ ঔর্মণফ ুটভটথণবণর্ভ এবং তিন মাস মেয়াদী উণর্রধতধডর্টণ উমলর্রণ। যারা পর্যটন ও হোটেল শিল্পে চাকুরিরত আছেন তাদের দক্ষতা বৃদ্ধির জন্য স্বল্পমেয়াদী কোর্সগুলো উপকারী। বিশেষ করে যারা উচ্চশিক্ষার্থে ইউরোপ আমেরিকাতে যাবেন তাদের প্রথমে গিয়েই হোটেলে চাকুরি করতে হয়। সেক্ষেত্রে এই কোর্স অত্যন্ত জরুরি। এভাবে একটি সময়োচিত সিদ্ধান্ত বদলে দিতে পারে অনেক হতাশ তরুণের জীবন!

শিক্ষার মান বিষয়ে জানতে চাইলে ইনস্টিটিউট প্রিন্সিপ্যাল জাকির হোসেন জানান, এখানকার কোর্স কারিকুলাম, সিলেবাস ও কোর্স মেটেরিয়ালস সবকিছুই ৃকঔু, খ িকর্তৃক সরবরাহকৃত। কোর্সসমূহ এসাইনমেন্ট ভিত্তিক এবং প্রতি মডিউলে রয়েছে ৩০০০ শব্দের এসাইনমেন্ট। প্রশিক্ষকগণের মধ্যে রয়েছেন বৃটিশ ডিগ্রিধারী বিশেষজ্ঞ এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। সুপরিসর ও সজ্জিত ক্লাসরুম, কম্পিউটার ল্যাব, সমৃদ্ধ পাঠাগার, ব্যবহারিক প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদের নিবিড় শিক্ষণ নিশ্চিত করা হয়েছে। প্রশিক্ষণ শেষে প্রত্যেক সফল প্রশিক্ষণার্থীকে ৃকঔু, খ িকর্তৃক অনুমোদিত সনদপত্র প্রদান করা হবে। চাকুরীজীবিদের জন্য সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থাসহ মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ স্কলারশীপ ও ডিসকাউন্ট! . আর. নিজাম আ/, রোড, বাড়ি নং১৪ (২য় তলা) এই ঠিকানায় এবং ০১৭৪৭৯৮৯৯৫৫, ০১৮১৪৮৪০৪০১ নম্বরে কিংবা ষষষ.ঠর্ধদব.মরথ সাইটে লগ ইন করে আরো বিস্তারিত জানা যাবে।

x