থাইল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মৃদুল বড়ুয়া, ব্যাংকক (থাইল্যান্ড) থেকে

বৃহস্পতিবার , ২২ ফেব্রুয়ারি, ২০১৮ at ১১:৫৫ পূর্বাহ্ণ
119

থাইল্যান্ডের বাংলাদেশ দূতাবাসের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের ইউনেস্কো কেন্দ্রে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ইসতিয়াক আহমেদের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে থাইল্যান্ডে ইউনেস্কো প্রধান মিস মাকি হায়াশিকাওয়ার শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে সভা শুরু হয়।
ভাষা আন্দোলনের ইতিহাস ও আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম। এছাড়াও আরো বক্তব্য রাখেন ইউনেস্কো থাই কমিশনের সেক্রেটারি ড. ওথানাপর্ন রানুবটুক এবং প্যানেল আলোচনায় আন্তর্জাতিক সংগঠন সিল (SIL INTERNATIONAL)-এর ড. ক্রিক পারসন ও তাম্মাসাত বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কৃইংকরাই ওয়াতানাসাওয়াড।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে একুশের গান পরিবেশনার পাশাপাশি কয়েকটি দেশের ভাষাভাষীদের গান পরিবেশিত হয়। এতে অংশগ্রহণ করেন থাইল্যান্ড, ভারত, কলম্বিয়া, রাশিয়া, মেক্সিকো, চীন, ফ্রান্স, বেলজিয়াম, সুদানের শিল্পীরা। বিভিন্ন দেশের সাংস্কৃতিক পরিবেশনায় সমগ্র অনুষ্ঠানটি মুখরিত ও প্রাণবন্ত হয়ে উঠে।

x