থাইল্যান্ডে বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত

মৃদুল বড়ুয়া, ব্যাংকক (থাইল্যান্ড) থেকে

মঙ্গলবার , ২৭ মার্চ, ২০১৮ at ১১:৩৬ পূর্বাহ্ণ
128

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের গ্র্যান্ড হায়াত হোটেলের গ্র্যান্ড বলরুমে সুসজ্জিত ও মনোরম পরিবেশে বাংলাদেশের ৪৭ তম মহান স্বাধীনতা দিবস পালন করা হয়। গতকাল সোমবার বাংলাদেশ দূতাবাসের আয়োজনে মনোরম চিত্র প্রদর্শনী সন্নিবেশিত অনুষ্ঠা্নের উদ্বোধন করেন রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন থাইল্যান্ডের সংস্কৃতি মন্ত্রী ভীরা রোজপজচানারাত।

রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম দেশমাতৃকার জন্য বীর শহীদদের আত্মত্যাগ ও স্বাধীনতা দিবসের গুরুত্ব বিশদভাবে আলোচনা করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। সভায় নীরবতার সাথে দুই দেশের (থাইল্যান্ড-বাংলাদেশ ) জাতীয় সংগীতের প্রতি সম্মান প্রদর্শন করে থাইল্যান্ডের রাজা ভাজিরালংকন ও বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের সুস্বাস্থ্য কামনা করা হয়।

রাষ্ট্রদূত থাইল্যান্ড ও বাংলাদেশের দ্বিপাক্ষিক কূটনৈতিক সুসম্পর্ক, ধর্মীয়, সাংস্কৃতিক বিনিময়, বিমসটেক, রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা ও আসিয়ান দেশের সাথে সম্পর্ক জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।
আলোচনা সভা শেষে দেশের বরেণ্য শিল্পী শাকিলা জাফরের কণ্ঠে থাই গান, ফেরদৌস আরার দেশের গান ও আদিবাসী শিল্পীদের মনোমুগ্ধকর নৃত্য পরিবেশিত হয়।
রাষ্ট্রদূত তাসনীম আগামী ২৮ মার্চ থাইল্যান্ডের সৈকত নগরী পাতায়াতে বাংলাদেশের শিল্পীদের জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেয়ার আমন্ত্রণ জানান।

x