পড়তে পারো ইডিইউতে

মহিউদ্দীন জুয়েল

শনিবার , ১২ মে, ২০১৮ at ৬:৪২ পূর্বাহ্ণ
200

রাজধানী ঢাকার বাইরে বন্দর নগরী চট্টগ্রামে উচ্চশিক্ষায় আন্তর্জাতিকমানের জ্ঞান অর্জনে তরুণতরুণীদের এখন পছন্দের বিশ্ববিদ্যালয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। দৃষ্টিনন্দন স্থায়ী ক্যাম্পাস, যুগোপযোগী সিলেবাস আর পড়ালেখার জন্য প্রকৃতির নিবিড় পরিবেশইতোমধ্যে তারুণ্যের সবুজ মনে নজর কেড়েছে এই শিক্ষাপ্রতিষ্ঠান।

এইতো কয়েক বছর আগেও গুণগত শিক্ষায় নিজেকে একধাপ এগিয়ে নেওয়ার চেষ্টায় চট্টগ্রাম থেকে প্রচুর সংখ্যক ছাত্রছাত্রী পাড়ি জমাতো বিদেশে। সাগর পাড়ের বিশ্ববিদ্যালয় ইডিইউ প্রতিষ্ঠার পর থেকেই উচ্চশিক্ষায় পরিবর্তনের ধারা তৈরির দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে হাঁটি হাঁটি পা পা করে আলো ছড়াচ্ছে শিক্ষার্থী ও অভিভাবকদের কাছে।

প্রকৃতির রঙে আঁকা ক্যাম্পাস

দেশের সবচেয়ে কনিষ্ঠ বিশ্ববিদ্যালয় হিসেবে খুব স্বল্প সময়ের মধ্যে স্থায়ী ক্যাম্পাস গড়ে তুলে উচ্চশিক্ষায় দরদ বাড়িয়েছে ইডিইউ। নতুন ক্যাম্পাসে ঢুকলেই এখন দেখা যাবে তারুণ্যের জয়গান।

চারপাশে ঘন সবুজ পাহাড়। মাঝখানে দৃষ্টিনন্দন ক্যাম্পাসটি। নগরীর খুলশীর পূর্ব নাসিরাবাদের নোমান সোসাইটিতে প্রায় দুই একর নিজস্ব জমিতে গড়ে ওঠেছে কারুকার্যে ভরা ইডিইউর স্থায়ী ক্যাম্পাস।

অন্তত আট হাজার শিক্ষার্থী অধ্যয়ন করতে পারবেন এখানে। প্রথম দেখাতেই ভালো লেগে যাবে ভবনটি। ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের একক পরিকল্পনা ও নকশায় প্রকৃতির রঙে আঁকা হয়েছে ক্যাম্পাসের অবয়ব।

সংস্কৃতিচর্চার জন্য খোলা আকাশের নিচে গড়ে তোলা হয়েছে বড় আকারের এমফি থিয়েটার। রয়েছে ৫০/৬০ হাজার বইয়ের দ্বিতল পাঠাগার, অত্যাধুনিক ইঞ্জিনিয়ারিং ল্যাব, ক্লাসরুমে সর্বোচ্চ ৩৫ শিক্ষার্থীর লেকচার শোনার আসনের ব্যবস্থা, শ্রেণিকক্ষ, কমনরুম, ইনডোর গেমসকক্ষ, চমৎকার ক্যাফেটোরিয়াসহ আরও কতো কী!

পছন্দের সাবজেক্টে ভর্তি

ইডিইউতে বিবিএ, এমবিএ, ইংরেজী, অর্থনীতি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ভর্তির সুযোগ রয়েছে।

প্রতি বছর তিন সেমিস্টারে মেধা যাচাইয়ের পরীক্ষার মাধ্যমে এখানে পছন্দের সাবজেক্টে ভর্তি হন শিক্ষার্থীরা। অ্যাডমিশন ফি ২০ হাজার টাকা।

স্কুল অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অনুষদের অধীনে বিবিএ প্রোগ্রামের সেমিস্টার ফি ৬৫ হাজার, এমবিএ ৫৯ হাজার, স্কুল অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ৪৭ হাজার ও ইভিনিং প্রোগ্রামের ৩০ হাজার ৪০০ এবং স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্স অনুষদের সেমিস্টার ফি ৩৫ হাজার টাকা।

রয়েছে চেয়ারম্যানস ডিসটিঙগুইশ স্কলারশিপ, বোর্ড অব ট্রাস্টিস (বিওটি) গ্র্যান্ট, চেয়ারম্যানস আউটস্টেন্ডিং স্টুডেন্ট অ্যাওয়ার্ড, চেয়ারম্যানস মেরিট অ্যাওয়ার্ড, ক্যাম্পাস জব অপরচুনিটিসহ নানান সুযোগ সুবিধা। শিক্ষার্থীর যাতায়াতের জন্য আছে শাটল বাস।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত জানা যাবে ভর্তির আদ্যোপান্ত। এছাড়া ঘরে বসেও পেতে পারেন যাবতীয় অনেক তথ্য। তার জন্য ভিজিট করতে হবে ষষষ.ণর্ট্রঢণর্ফট.ণঢল.ঠঢ। ফোন নম্বর হচ্ছে: ০১৭১৪১০২০৬২, ০১৯৭৪১০২০৬২ ও ০৩১২৫৫৮৬৪৫৬।

কর্তৃপক্ষ যা বললেন

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউর) চেয়ারম্যান হলেন দেশবরেণ্য রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সফল মন্ত্রী আবদুল্লাহ আল নোমান। শিক্ষা প্রতিষ্ঠানটির উপাচার্য পদে রয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান। আর ইডিইউকে পরিচালনা করছেন প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান ও তরুণ শিক্ষাবিদ সাঈদ আল নোমান।

তিনি বলেন, একজন ব্যক্তি তার মালিকানাধীন কারখানার মেশিন থেকে ভালো পণ্যটি উৎপাদন করার জন্য যেমন সব ধরনের ধাপ নিশ্চিত করে থাকেন, ঠিক তেমনি ইডিইউ গতানুগতিক ধারার শিক্ষা ব্যবস্থার বাইরে গিয়ে সামাজিক দায়বদ্ধতা থেকে ভালো মানের ছাত্র ও গবেষণা সৃষ্টির জন্য পুরো প্রক্রিয়া নিয়ে কাজ করছে।

x