বাঁশখালীর পাঁচ জয়িতার কথা

বাঁশখালী প্রতিনিধি

বৃহস্পতিবার , ৮ মার্চ, ২০১৮ at ৫:৪৭ পূর্বাহ্ণ
101

বর্তমান সমাজের নারীদের অবদান কোন অংশে কম নয় । তাদের ত্যাগ শ্রম ও সমাজের জন্য কাজ সব মিলিয়ে স্মরণ করার যোগ্য । এমনি পাঁচজন নারীকে এবার বাঁশখালী প্রশাসন মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে জয়িতা হিসাবে সস্মাননা প্রদান করা হয় ।

সফল জননী: বাঁশখালীর কালীপুর ইউনিয়নের জঙ্গল কোকদন্ডী এলাকার মকসুদ চৌধুরীর স্ত্রী জিনাত হান্নানা বেগম । স্বামী কলেজে সামান্য বেতনের চাকরী করলে ও নিজে সংসারের হাল ধরে বিভিন্ন ভাবেন হাতের কাজ করে ৬ ছেলে মেয়েকে শিক্ষিত করেছেন । বর্তমানে বড় ছেলে সিলেটে সহকারি কমিশনার ও নির্বাঞী ম্যাজিষ্টেট হিসাবে কর্মরত ।

অর্থনৈতিকভাবে সাফল্য অর্জন: বাঁশখালীর পুর্বচাম্বল এলাকার কামাল হোসেনের স্ত্রী রেহানা বেগম । যে স্বামীর আর্থিক সংকটের কারনে সেরকারি সংস্থা থেকে লোন গ্রহন করে গরু পালন করে জমি ক্রয় থেকে শুরু করে আজ স্বাবলম্বী হিসাবে প্রতিষ্টিত ।

শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জন : বাঁশখালীর কালীপুর এলাকার মফিজুল আলমের কন্যা মনোয়ারা বেগম। দরিদ্রতার মধ্যে বেড়ে উঠা স্বামী ছেড়ে গেলে ও হাল ছাড়েনি তিনি ।বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা এবং একমাত্র ছেলেকে নিয়ে সুখে আছেন এবং তিনি গ্র্যাজুয়েট ।

নির্যাতনের শিকার হয়েও আত্নপ্রত্যায়ী নারী : বাশঁখালীর কালীপুর ইউনিয়নের কোকদন্ডী এলাকার সুশান্ত দাশের কন্যা ফাল্গুনী দাশ । পিতার আর্থিক অবস্থা ভাল না হওয়ায় মামার বাড়িতে থেকে লেখা পড়া করেন ।

পরে স্বামীর সংসারে নির্যাতনের শিকার হয়েও বেসরকারি সংস্থায় চাকরি করে ছেলে মেয়ে নিয়ে ভালো ভাবে জীবিকা নির্বাহ করছেন ।

সমাজ উন্নয়নে অবদান: বাঁশখালীর সাধনপুর ইউনিয়নের মৃত রতন দত্তের স্ত্রী শিখা দত্ত। এলাকায় ‘পুর্ব সাধনপুর দুস্থ মহিলা সমিতি’ গঠন করে এলাকার নির্যাতিত ও অবহেলিত মহিলাদের পাশে দাড়ানো যার কাজ।ছিলেন এলাকার নির্বাচিত জনপ্রতিনিধি ও। পাঁচজন নারীকে বাঁশখালী প্রশাসন মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে জয়িতা হিসাবে সস্মাননা প্রদান করার বিষয়ে জানতে চাইলে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাকেরা শরীফ বলেন, বর্তমান সরকার সর্বক্ষেত্রে মহিলাদের অবদানকে গুরুত্ব দিচ্ছে। তারই অংশ হিসাবে বাঁশখালীর মহিলারা ও নানা ভাবে সমাজে অবদান রাখছে তা তুলে ধরার জন্য প্রশাসনের পক্ষ থেকে এ উদ্যোগ। যাতে করে সবাই কাজ করার জন্য উৎসাহ ও উদ্দীপনা পায় ।

x