বিশ্বকাপে ব্যর্থ হলেও অবসর নেবেন না মেসি

স্পোর্টস ডেস্ক

বৃহস্পতিবার , ১৭ মে, ২০১৮ at ৫:২০ পূর্বাহ্ণ
30

লিওনেল মেসি। বিশ্বের সেরা একজন ফুটবলার। সে সাথে বিশ্বকাপের বড় ট্র্যাজিক হিরো। বিশ্ব কাপের গেল আসরে ফাইনালে খেলেছিল তার দল। শুধু তাই নয় একেবারে শেষ মিনিটে গোল খেয়ে বিশ্বকাপ ধরা থেকে সরে আসতে হয় মেসি এবং আর্জেন্টিনাকে। তাই বিশ্বকাপ তাকে বেশ পোড়ায়। এবার সে অন্তরজ্বালাটা মেঠাতে চান মেসি বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে। আর সে হিসেবেই মাঠে নামতে চান ফুটবলের এই যাদুকর। অবশ্য একটি সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন মেসি। আর তা হলো রাশিয়া বিশ্বকাপে দলের ফল যাই হোক আর্জেন্টিনার হয়ে খেলা চালিয়ে যাবেন লিওনেল মেসি। অতীতে হুট করে অবসরের ঘোষণা দেওয়ার জন্য দুঃখ প্রকাশও করেছেন বার্সেলোনার এই ফরোয়ার্ড। আর্জেন্টিনা অধিনায়ক মনে করেন, বিশ্বকাপে সেরা চারে পৌঁছলেই সফল বলা যাবে তার দলকে।

এরই মধ্যে রাশিয়া বিশ্বকাপের জন্য ৩৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। মেসি ছাড়াও আক্রমণভাগে আছেন পাওলো দিবালা, দিয়েগো পেরোত্তি, সার্জিও অ্যাগুয়েরো, গনসালো হিগুয়াইনদের মতো তারকাগণ। ব্রাজিলে চার বছর আগে জার্মানির কাছে ফাইনালে হারা দলটির চেয়ে এবারের দলকে শক্তিশালী বলছেন অনেকেই। মেসিও মানছেন সেটা। তাইতো এবারে দায়িত্বটা আরো বেশি বলে মনে করছেন মেসি। গত বিশ্বকাপ ফাইনালের পর টানা দুই কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হেরেছিল মেসির আর্জেন্টিনা। আর এই দুই ফাইনালে হারের পর ২০১৬ সালে অবসরের ঘোষণা দেন মেসি। খুলে ফেলার সিদ্ধান্ত নিয়েছিলেন আর্জেন্টিনার জার্সি। তবে সেদিনের সেই ঘোষণা ভুল ছিল বলে স্বীকার করেছেন এই তারকা ফরোয়ার্ড। আর্জেন্টিনার টিভি টিওয়াইসি স্পোর্টসকে সম্প্রতি এক সাক্ষাৎকারে মেসি বলেন, অবসরের ঘোষণা দেওয়ার পর আমি ঠান্ডা মাথায় এটা নিয়ে ভাবি এবং উপলব্ধি করি যে জাতীয় দল ছাড়ার ঘোষণা তরুণদের এবং যারা নিজের স্বপ্নের জন্য লড়ে তাদের কাছে ভুল বার্তা দেয়। বার বার ব্যর্থ হলেও আপনাকে চেষ্টা চালিয়ে যেতে হবে।

মেসি বলেন ফাইনালে পৌঁছে জিততে না পারাটা একটা চাপ । যা আমরা এখনো বহন করে যাচ্ছি। আমরা ওই বাধাটা টপকাতে চাই। আর ফাইনালে হারতে চাইনা। ক্লাব ফুটবলে এমন কোন শিরোপা নেই যা জিতেনি মেসি। কিন্তু জাতীয় দলের হয়ে এখনও কোনো বড় শিরোপা জয় করতে পারেননি। তবে রাশিয়াতে ব্যর্থ হলে জাতীয় দলকে আবারও বিদায় বলবেন না মেসি। তেমনটি জানিয়ে দিয়েছেন। মেসি বলেন যদি আমরা বিশ্বকাপ জিততে না পারি তাহলে আমি জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাব। অবশ্য মেসি বিশ্বাস করেন টুর্নামেন্টের সেমিফাইনালে পৌঁছাতে পারলেই সফল বলা যাবে দলকে। এর চেয়েও ভালো করতে পারলে তা হবে ‘বোনাস’। একটা ভালো বিশ্বকাপ নিশ্চিত করতে হলে সেরা চারে থাকতে হবে। আর্জেন্টিনা তার ঐতিহ্যের জন্য সেখানে থাকার দাবিদার। যদিও ওই লক্ষ্যে পৌঁছাতে অনেক কঠোর পরিশ্রম করতে হবে আমাদের। আমি মনে করি, আমরা আবারও সেখানে থাকব। আগামী ১৬ জুন বিশ্বকাপে প্রথমবারের মত খেলতে আসা আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে আর্জেন্টিনার। ‘ডি’ গ্রুপে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ যথাক্রমে নাইজেরিয়া ও ক্রোয়েশিয়া। আর নাইজেরিয়ার বিপক্ষে গত কয় বিশ্বকাপেই গ্রুপ পর্বে খেলছে আর্জেন্টিনা।

x