বড়দের ভুলে দুই শিশুর প্রাণহানি

মশার কয়েল থেকে আগুন

কক্সবাজার প্রতিনিধি

বৃহস্পতিবার , ১ মার্চ, ২০১৮ at ৬:০৮ পূর্বাহ্ণ
60

কক্সবাজারের ঈদগাঁওয়ে অগ্নিদগ্ধ হয়ে ছোট দুই শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। বুধবার ভোররাত পৌনে ৩টার দিকে ঈদগাঁওয়ের ভোমরিয়া ঘোনা এলাকায় এই ঘটনা ঘটে। নিহত শিশু আবদুল্লাহ (১৫) স্থানীয় স্কুলের নবম শ্রেণির ছাত্র ও শাহরিয়ার () দ্বিতীয় শ্রেণির ছাত্র। ওই ঘরে শিশুরা ঘুমানোর আগে বড়রা মশার কয়েল জ্বালিয়ে দেয় বলে জানা গেছে। আর এতে করে বড়দের দেয়া কয়েল থেকে আগুন লেগে প্রাণহানি ঘটল ছোট দুই শিশুর।

এলাকাবাসীর বরাত দিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ছৈয়দ আলম জানান, ভোমরিয়া ঘোনা এলাকার মৃত ইছহাক আহমদের ছেলে রশিদ আহমদের বাড়িতে মশার কয়েল থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ৯ম পৃষ্ঠার ১ম কলাম

হলে মুহূর্তেই আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে। এসময় এলাকাবাসী এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রণে আনার আগেই আগুনে পুড়ে তিনটি বসতঘর ছাই হয়ে যায়। এর মধ্যে রশিদ আহমদের ঘরের একটি কক্ষে শিশু দুটি ঘুমন্ত অবস্থায় ছিল। নিহত শিশু আবদুল্লাহ রশিদ আহমদের ছেলে এবং শাহরিয়ার নাতি হয়।

স্থানীয় আওয়ামী লীগ নেতা সেলিম ফরাজী জানান, এই ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। ঘটনার পর হাজার শোকার্ত মানুষ মর্মান্তিক এ ঘটনা দেখতে ঘটনাস্থলে যায়। তারা কেউই চোখের জল ধরে রাখতে পারে নি। পরে শিশু দুটির জানাযার নামাজেও শোকার্ত মানুষের ঢল নামে।

এই অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার মো. নোমান হোসেন প্রিন্স বলেন, ‘ঘটনাটি অত্যন্ত মর্মপীড়াদায়ক ও দুঃখজনক; যা ঘরের বড়দের ভুলে সংঘটিত হয়েছে।’

কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন বলেন, শীতের শুরুতেই মাইকিং করে অগ্নিকাণ্ডের ব্যাপারে মানুষকে সতর্ক থাকতে বলা হলেও অসতর্কতার কারণে বারবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। তিনি সবাইকে অগ্নিকাণ্ডের ব্যাপারে সবসময় সতর্ক থাকার পরামর্শ দেন।

x