ভুট্টা চাষে দিনবদল

এম নুরুল ইসলাম, আনোয়ারা

বৃহস্পতিবার , ১৭ মে, ২০১৮ at ৫:৪৩ পূর্বাহ্ণ
27

আনোয়ারা উপজেলার চাতরী এলাকার চাষি মোহাম্মদ শহিদুল্লাহ এক সময় জমিতে মরিচ ও অন্যান্য ফসলের চাষ করতেন। রংপুরে বেড়াতে গিয়ে ভুট্টার চাষ দেখে উদ্বুদ্ধ হয়ে নিজেও শুরু করলেন ভুট্টার চাষ। চৌমুহনী বাজারের দক্ষিণ পাশে ২ ভাগে ৬৮০ শতক জমিতে ভুট্টো চাষ করে ভালই লাভ তুলেছেন তিনি।

শহিদুল্লাহ্‌ জানান, রংপুর থেকে ভুট্টা চাষের নানা দিক নিয়ে অভিজ্ঞতা পেয়েছি।

বাড়ি ফিরে নিজের জমির সঙ্গে পরিত্যক্ত কিছু জমি বর্গা নিয়ে গত জানুয়ারি মাসের শেষের দিকে ভুট্টো চাষ শুরু করি। ৬৮০ শতক জমিতে ৪৮ কেজি ভুট্টো বিচ রোপন করতে হয়েছে। প্রতি শতক জমিতে ফলন হয়েছে ৪০ মনের অধিক। প্রতিমণ ভুট্টা বাজারে বিক্রি হচ্ছে ৯ শ থেকে ১হাজার টাকা ।

তিনি বলেন, আনোযারায় কয়েকটি এলাকায় পরীক্ষামূলকভাবে কেউ কেউ ভুট্টার চাষ করছেন। তবে ব্যাপকভাবে এখনও কেউ ভুট্টা চাষ শুরু করেনি। চাষিরা আমার ক্ষেত দেখতে আসলে এর চাষাবাদ নিয়ে সবাইকে ধারণা দেই। আমার ভাল ফলনে অনেকে ভুট্টা চাষে আগ্রহি হচ্ছে।

আনোয়ারা উপজেলা কৃষি কার্যালয় সূত্র জানায়, গত বছর থেকে আনোয়ারায় পরীক্ষামূলকভাবে ভুট্টা চাষ শুরু হয়। উপজেলায় কৃষি বিভাগ চার একর জমিতে ভুট্টার প্রদর্শনী প্লট করে । এ ছাড়া বিভিন্ন এলাকায় আরও আট একর জমিতে ভুট্টা চাষ হয়েছে। প্রথমবারেই বাম্পার ফলন হওয়ায় উপজেলায় ভুট্টা চাষের ভালো সম্ভাবনা দেখছেন কৃষি কর্মকর্তারা। তবে উৎপাদিত ফসলের দাম ওঠেনি আশানুরূপ। একেকটি ভুট্টার মোচা আট থেকে দশ টাকা দামের হলেও স্থানীয়ভাবে চাষিরা পাঁচ টাকায় বিক্রি করছেন। তবে এবার শহীদুল্লাহ ভাল দাম পাওয়ায় অনেকে আগ্রহি হচ্ছেন।

বরুমচড়া এলাকার ভুট্টা চাষি নুর হোসেন জানান, ৫০ শতক জমিতে ভুট্টা চাষে তার প্রায় ১৪ হাজার টাকা খরচ হয়েছে। ফসলের দাম কম হলেও বিক্রি থেকে খরচ উঠে এসেছে। খেতের বাকি ফসল বিক্রি করলে খরচের দ্বিগুণ লাভ হবে। তিনি আরও জানান, এলাকায় ভুট্টা চাষ আগে কখনো হয়নি বলে মানুষের খাদ্যাভ্যাস গড়ে ওঠেনি। তাই উৎপাদিত ফসল বিক্রিতে সমস্যায় পড়তে হচ্ছে।

উপজেলা উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সরোয়ার আলম বলেন, আনোয়ারা উপজেলায় ভুট্টো চাষে আগেই চেয়ে বেড়েছে। এবছর ভাল ফলন হয়েছে। যেটি কৃষির ক্ষেত্রে মাইল ফলক। কম খরচে ভালো লাভ হওয়ায় আমরা চাষিদের ভুট্টা চাষে উদ্বুদ্ধ করছি। ভুট্টা গবাদিপশুর খাবার, ময়দা ও খই হিসেবে ব্যবহৃত হয়।’

x