মহেশ খাল খননের কাজও শুরু করলো চসিক

সরেজমিন পরিদর্শন মেয়রের

আজাদী প্রতিবেদন

মঙ্গলবার , ৯ জানুয়ারি, ২০১৮ at ৭:৩৭ পূর্বাহ্ণ
45

চাক্তাই খালের পর মহেশ খাল খননের কাজও শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। গতকাল সকালে খালটির সাগরিকা পয়েন্ট থেকে মাটি ও আবর্জনা উত্তোলন কার্যক্রম উদ্বোধন করেন মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন। তিনি স্কেভেটরের মাধ্যমে মাটি তুলে ট্রাকে ফেলে এবং মোনাজাতের মধ্য দিয়ে এ কার্যক্রমের সূচনা করেন। পরে তিনি খালের পাড় দিয়ে পায়ে হেঁটে খালের বাস্তব অবস্থা প্রত্যক্ষ করেন এবং ৩টি পয়েন্টে স্কেভেটরের মাধ্যমে মাটি ও আবর্জনা উত্তোলন কার্যক্রম সরেজমিনে দেখেন।

পরিদর্শনের সময় উপস্থিত স্থানীয় জনগণের উদ্দেশ্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, খালসমূহের উভয় তীরের বাসিন্দারা খাল ভরাট, দখল এবং স্থাপনা নির্মাণ করছে। তাদের কারণে লাখ লাখ মানুষের জলাবদ্ধতার শিকার হয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে। তাই সিটি কর্পোরেশন অবৈধ দখল উচ্ছেদ, খাল উদ্ধার, খালের নাব্যতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করেছে। তিনি জনসাধারণকে খাল,নালানর্দমা বা যত্রযত্র ময়লা ফেলা বন্ধ করার আহবান জানান।

উল্লেখ্য, নগরীর ১০, ১১, ২৪, ২৫, ২৬, ২৭, ৩৬ ও ৩৭নং ওয়ার্ডের প্রায় ১৩ দশমিক ৫ কি. মি. এলাকা জুড়ে রয়েছে মহেশখাল। বর্ষা মৌসুমে অতি জোয়ার এবং বর্ষার পানির কারণে ওয়ার্ডগুলোর বাসিন্দাদের দুর্ভোগে পড়তে হয়। প্রসঙ্গত, চট্টগ্রাম সিটি কর্পোরেশন নিজস্ব অর্থায়নে এ বছর মাটি ও আবর্জনা উত্তোলন কার্যক্রম পরিচালনার জন্য সম্ভাব্য ১০ কোটি টাকা ব্যয় ধার্য্য করেছে। মহেশ খালের মাটি ও আবর্জনা উত্তোলন কার্যক্রম উদ্বোধন ও খাল পরিদর্শনকালে স্থানীয় কাউন্সিলর মোরশেদ আকতার চৌধুরী, শৈবাল দাশ সুমন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম মানিক সহ সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী ও উপসহকারী প্রকৌশলীবৃন্দসহ অন্যরা উপস্থিত ছিলেন।

x