‘শিশুদের প্রতিভা বিকাশে সৃজনশীল মানসিকতা গড়ে তোলার বিকল্প নেই’

ডায়াবেটিক মেলায় চিত্রাংকন প্রতিযোগিতা

শনিবার , ১০ ফেব্রুয়ারি, ২০১৮ at ৭:২৬ পূর্বাহ্ণ
107

ডায়াবেটিক রোগীদের সচেতন করার লক্ষ্যে গতকাল শুক্রবার চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের উদ্যোগে খুলশীস্থ হাসপাতাল মেলা প্রাঙ্গণে ৮ম বারের মত তিনদিন ব্যাপী ডায়াবেটিক মেলার ২য় দিন চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও আলোচনা সভা সমিতির সহ সভাপতি শেখ মোহাম্মদ জাহাঙ্গীর চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ টেলিভিশন, চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার মনোজ সেনগুপ্ত এবং বিশেষ আতিথি ছিলেন চট্টগ্রাম কিডনি ফাউন্ডেশনের সভাপতি ডা. মঈনুল ইসলাম মাহমুদ। স্বাগত বক্তব্য দেনসমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী। তিনি বলেন, মহান ভাষার মাসে ডায়াবেটিক হাসপাতাল ৮ম ডায়াবেটিক মেলার ২য় দিনে চিকিৎসা সেবার পাশাপাশি ব্যতিক্রমধর্মী কার্যক্রম শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা এবং শিশুদের বিনোদনের জন্য সচেতনতামূলক নাটক ও যাদু প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ‘বাংলাদেশ ও ষড়ঋতু’ বিষয়ক চিত্রাংকন প্রতিযোগিতায় শিশুদের মানসিক বিকাশে সৃজনশীল কাজে শিশুদের উৎসাহিত করবে। তিনি আরো বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ প্রতি বছর মেলার সময়ে হাসপাতালের কর্মকর্তা কর্মচারীদের কৃতী সন্তানদের পুরষ্কৃত করা হয় যাতে করে কর্মকর্তা কর্মচারীদের কাজের প্রতি আরো একাগ্রতা সৃষ্টি হয়।

চিত্রাংকন প্রতিযোগিতার উদ্বোধক ও অনুষ্ঠানের প্রধান অতিথি মনোজ সেনগুপ্ত বলেন, বর্তমান তথ্যপ্রযুক্তির যুগের সাথে তাল মিলিয়ে ডায়াবেটিক হাসপাতালে সেবার মান সংযোজন করা হয়েছে অত্যাধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে চিকিৎসা সেবা প্রদান। যা ডায়াবেটিক এবং ননডায়াবেটিক রোগীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ডায়াবেটিক জেনারেল হাসপাতালে ডায়াবেটিক ও ননডায়াবেটিক সকলেই সমভাবে চিকিৎসা নিতে পারেন সুলভমূল্যে। তিনি ডায়াবেটিক হাসপাতালের কার্যক্রম সারা বিশ্বে প্রচারের জন্য ডায়াবেটিস রোগ বিষয়ক বিভিন্ন অনুষ্ঠান প্রদানের ঘোষণা দেন।

ডাঃ মঈনুল ইসলাম মাহমুদ বলেন, ডায়াবেটিক হাসপাতাল শিশুদের উন্নয়নে কাজ করছে এবং মেলা উপলক্ষে সচেতনতামূলক নাটক ডায়াবেটিক রোগীদের সহায়তা করবে। কারণ যে হারে ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে সে কারণে সময়ের চাহিদা মোতাবেক এবং ডায়াবেটিস রোগীদের নিজের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই মেলার গুরুত্ব অত্যধিক। নির্বাহী সদস্য সৈয়দ মোরশেদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমিতির সহসভাপতি আবিদা মোস্তফা, যুগ্ম সম্পাদক ইঞ্জিনিয়র জাবেদ আবছার চৌধুরী, কোষাধ্যক্ষ মোহাম্মদ শাহবুদ্দিন, নির্বাহী সদস্য মোহাম্মদ রকিবুল ইসলাম, অধ্য সানাউল্লাহ, অ্যাডভোকেট মোঃ আকতার হোসেন এবং মেলা কোঅর্ডিনেটর, সহকারী পরিচালক পুষ্টিবিদ হাসিনা আক্তার লিপি, ঝাউতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মহসীন। চিত্রাংকন প্রতিযোগিতা পরিচালনা করেন মেলা কোঅর্ডিনেটর এবং হাসপাতালের সহকারী পরিচালক হাসিনা আকতার লিপি । চিত্রাংকন প্রতিযোগিতায় ক ও খ বিভাগে প্রায় ১৫০ জন শিশু অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে সকল শিশুদের সার্টিফিকেটসহ পুরস্কার এবং হাসপাতালের চিকিৎসক কর্মকর্তা কর্মচারীদের সন্তানদের মেরিট অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

আজ মেলার সমাপনী : আজ শনিবার সকাল ১১.৩০ মিনিটে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম এবং দৈনিক পূর্বকোণ এর পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী। প্রেস বিজ্ঞপ্তি।

x