শুভ বুদ্ধ পূর্ণিমা আজ

আজাদী ডেস্ক

রবিবার , ২৯ এপ্রিল, ২০১৮ at ৫:৩০ পূর্বাহ্ণ
51

আজ শুভ বুদ্ধ পূর্ণিমা। দেশের বৌদ্ধ সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা সাড়ম্বরে উদযাপন করবে। বৈশাখ মাসের এই পূর্ণিমা দিবসে মহামানব বুদ্ধের জীবনের তিনটি গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছিল বলে দিনটি ‘বুদ্ধ পূর্ণিমা’ নামে খ্যাত। মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বোধিজ্ঞান লাভ এবং পরিনির্বাণণ্ডএ তিনটি ঘটনা এই দিবসে সংঘটিত হয়েছিল। তাই বৌদ্ধদের জন্য দিবসটি অত্যন্ত তাৎপর্যময়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দিবসটি সরকারি ছুটি। সংবাদপত্রসমূহে থাকবে বিশেষ আয়োজন, টিভি চ্যানেলসমূহ বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। বুদ্ধ পূর্ণিমার দিনে বৌদ্ধরা বুদ্ধপূজাসহ পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা এবং নানাবিধ মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। তারা বুদ্ধানুস্মৃতি ও সংঘানুস্মৃতি ভাবনা করে। বিবিধ পূজা ও আচারঅনুষ্ঠানের পাশাপাশি বিবিধ সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

বিশ্ব শান্তি কামনায় শোভাযাত্রা : শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে আজ বাংলাদেশ বৌদ্ধ সমিতির সার্বিক ব্যবস্থাপনায় বিভিন্ন বৌদ্ধ সংগঠনের সমন্বয়ে ও অংশগ্রহণে বিশ্ব শান্তি কামনায় শান্তি শোভাযাত্রা সকাল ৯টায় নন্দনকাননস্থ চট্টগ্রাম বৌদ্ধ বিহার চত্বর থেকে বের করা হবে। শান্তি শোভাযাত্রা উদ্বোধন করবেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। বুদ্ধ পূর্ণিমার অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছেঅষ্টবিংশতী বুদ্ধপূজা, শীল গ্রহণ, পিন্ডদান, ভৈষজ্য দান। বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে সূত্রপাঠ ও একক সদ্ধর্মদেশনা। একক সদ্ধর্মদেশনা করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের সহযোগী অধ্যাপক ও জাপানের আইটি গাক্‌কুইন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিজিটিং অধ্যাপক ড. জ্ঞানরত্ন মহাস্থবির।

বুদ্ধ পূর্ণিমায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করা হবে : শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে আজ বিকাল ৫.৩০ টায় চট্টগ্রাম বৌদ্ধ মন্দির চত্বরে বৌদ্ধ যুব ছাত্র সমন্বয় পরিষদের উদ্যোগে দেশ ও বিশ্বের শান্তি কামনায় এবং ৯১’র প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে নিহতদের স্মরণে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন। সভাপতিত্ব করবেন দেব পাহাড়স্থ পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সত্যপ্রিয় মহাস্থবির। উদ্বোধক থাকবেন কাতালগঞ্জস্থ নবপণ্ডিত বৌদ্ধ বিহারের অধ্যক্ষ অধ্যাপক উপানন্দ মহাথের। বিশেষ অতিথি থাকবেন বৌদ্ধ সমিতি যুব’র সভাপতি কর আইনজীবী জয়শান্ত বিকাশ বড়ুয়া, বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ যুব’র সাধারণ সম্পাদক ড. সুব্রত বরণ বড়ুয়া।

হাটহাজারী প্রতিনিধি জানান, বুদ্ধ পূর্ণিমা আজ উপল ে হাটহাজারী উপজেলার প্রতিটি বৌদ্ধ মন্দিরে দিনব্যাপী বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। ভোরে পবিত্র ত্রিপিটকের মঙ্গলবাণী প্রচারের মাধ্যমে দিবসের কর্মসূচি সূচনা করা হবে। অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে ভিক্ষু সংঘের প্রাত:রাশ, জাতীয়, ধর্মীয় ও সংগঠনের পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, পূজা উৎসর্গ, বুুদ্ধপূর্ণিমার তাৎপর্য র্শীষক আলোচনা অনুষ্ঠান ,আলোকসজ্জা, প্রদীপ পূজা, বুদ্ধ কীর্তন, সমবেত প্রার্থনা, পূণ্যদান। চট্টগ্রামসহ দেশের প্রতিটি বৌদ্ধ বিহারে সাড়ম্বরে দিবসটি উদযাপিত হবে।

x