‘সত্যিকারের অলস্ক্রিন’ ফোন

বুধবার , ১৬ মে, ২০১৮ at ৫:৫৭ পূর্বাহ্ণ
118

সত্যিকারের অলস্ক্রিন’ স্মার্টফোন জেড৫ আনতে যাচ্ছে লেনোভো। চীনা সামাজিক মাধ্যম ওয়েইবোতে ডিভাইসটির আংশিক ছবি দিয়েছেন প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট চ্যাং চেং। ছবিতে দেখা গেছে পর্দার সঙ্গে সামান্য বেজেল রয়েছে ডিভাইসটিতে। লেনোভোর দাবি ডিভাইসের বডির তুলনায় ৯৫ শতাংশই থাকবে পর্দা। খবর বিডিনিউজের।

আইফোন ঙ কে প্রথম ‘অলস্ক্রিন’ স্মার্টফোন দাবি করে অ্যাপল। কিন্তু এর পর্দার ওপরে ক্যামেরা এবং অন্যান্য সেন্সরের জন্য রাখা হয়েছে নচ। পরবর্তীতে অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানই অ্যাপলকে অনুসরণ করে নচসহ ডিভাইস বাজারে এনেছে। ওলেড পর্দার কন্ট্রোলার লুকাতে পর্দার নিচের দিকে চিনও রেখেছে প্রতিষ্ঠানগুলো। ধারণা করা হচ্ছে নতুন জেড৫এ নচ এবং চিন কোনোটাই রাখবে না লেনোভো। প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট চেংয়ের দেওয়া ছবি এবং তথ্য থেকেও তেমনটা ইঙ্গিত পাওয়া গেছে। চেং বলেন, নতুন স্মার্টফোনটিতে ‘মোড় ঘুড়িয়ে দেওয়ার মতো’ চারটি প্রযুক্তি থাকবে। এর সঙ্গে পেটেন্ট করা ১৮টি নতুন প্রযুক্তিও রাখা হবে।

ডিভাইসটি নিয়ে বিস্তারিত জানতে এখনো বেশ কিছুদিন অপেক্ষা করতে হচ্ছে গ্রাহকদের। সামনের ক্যামেরার মতো যন্ত্রাংশগুলো লেনোভো কীভাবে ব্যবহার করবে তা নিয়েও আগ্রহ থাকছে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে। বডির তুলনায় ৯১.৩ শতাংশ পর্দা রাখা হয়েছে শিয়াওমি মি মিক্স ২ তে, যা এই খাতের সবচেয়ে ভালো ‘বেজেলহীন’ স্মার্টফোনগুলোর একটি। কিন্তু এতেও সামনের ক্যামেরার জন্য পর্দার নিচে চিন রাখা হয়েছে। সম্প্রতি একটি বেজেলহীন পর্দার স্মার্টফোনের ধারণা দেখিয়েছে আরেক চীনা প্রতিষ্ঠান ভিভো। পর্দার নচ বাদ দিতে এতে ব্যবহার করা হয়েছে পপআপ সেলফি ক্যামেরা। কিন্তু ওলেড পর্দার কন্ট্রোলার লুকাতে পর্দার নিচে রাখা হয়েছে চিন। লেনোভোর নতুন ডিভাইসটি কবে নাগাদ উন্মোচন করা হতে পারে বা এর বাজারমূল্য কতো হতে পারে তা নিশ্চিত করে বলা হয়নি।

x