সিএসইর পুঁজিবাজার মেলায় স্টক পাঠশালার উদ্বোধন

শনিবার , ৩ ফেব্রুয়ারি, ২০১৮ at ৫:২৭ পূর্বাহ্ণ
13

সিএসইর পুঁজিবাজার মেলা গতকাল শুরু হয় সিএসইর ইন্টারনেট ট্রেডিং সার্ভিস (আইটিএস) এর ব্যবহারের প্রশিক্ষণের মাধ্যমে। প্রশিক্ষণটি পরিচালনা করেন সিএসইর আইটিএস বিভাগের প্রধান হাসনাইন বারী। এরপরেই বাংলাদেশের প্রথম পুঁজিবাজার লেনদেন শিক্ষার ভার্চুয়াল সিম্যুলটর ‘স্টক পাঠশালা’র উদ্বোধন করা হয়। বিনিয়োগকারীদের রিয়েল টাইম ট্রেডিং অভিজ্ঞতা দিতে সিএসই এবং লংকাবাংলা সিকিউরিটিস লিঃ যৌথভাবে এই সিম্যুলেটর চালু করে। উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএমএ, এফসিএ। তিনি বলেন, এই ভার্চুয়াল গেম বিনিয়োগকারীদের রিয়েল টাইম ট্রেডিং অভিজ্ঞতা প্রদান করবে যাতে তারা নিশ্চিন্তে ঝুঁকিমুক্ত হয়ে বাজারে বিনিয়োগ করতে পারে। তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশেও এই ধরনের গেমিং এর মাধ্যমে ট্রেডিং শিক্ষা দেওয়া হয়। গেমিং এ পারফর্মারদের জন্য পুরষ্কারের ব্যবস্থা করা হয়েছে।

অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন লংকাবাংলা সিকিউরিটিজের সিইও খন্দকার সাফফাত রেজা। তিনি বলেন, ‘স্টক পাঠশালা’ ভার্চুয়াল সিম্যুলেটরের প্রধান উদ্দ্যেশ্য বাজারের নতুন ও সম্ভাব্য বিনিয়োগকারীদের মার্কেট বিষয়ক খুঁটিনাটি গুলো অবহিত করা। অন্য এক বক্তৃতায় লংকাবাংলা সিকিউরিটিজের সিটিও ও ডাইরেক্টর মইনুল ইসলাম বলেন, এই ধরনের আরোও নতুন নতুন প্রোগ্রাম মার্কেটকে সমৃদ্ধ করবে এবং ভবিষ্যতে এমন সফটওয়্যার আসবে যাতে আগের রাতে অর্ডার দিলে সকালে অটো এক্সিকিউট হয়ে যাবে। রোবোটিক্স এর সাহায্যে ট্রেডিং ও চালু হবে এক সময়। অনুষ্ঠানে উপস্থিত বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান ও এটিএম তরিকুজ্জামান বিনিয়োগ শিক্ষা কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণের জন্য সিএসইকে ধন্যবাদ জানান। এরপর তাঁরা সিএসইর ওয়েবসাইটে ‘স্টক পাঠশালা’র উদ্বোধন করেন।

দ্বিতীয় দিনের দ্বিতীয়ার্ধ শুরু হয় ‘প্রসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জেস অন ফাইন্যান্সিং থ্রু ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক সেমিনারের মাধ্যমে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিএসইসির কমিশনার স্বপন কুমার বালা, এফসিএমএ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএমএ, এফসিএ। আলোচনায় তিনি সরকারি ও মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনার ব্যাপারে গুরুত্বারোপ করেন। এছাড়া নতুন পণ্য আনয়ন, নতুন কোম্পানি বাজারে আনার ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থাগুলোর কার্যকর পদক্ষেপ প্রত্যাশা করেন। প্যানেল আলোচক ছিলেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফী মিজানুর রহমান। উপস্থিত ছিলেন কেডিএস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং কিষোয়ার সিকিউরিটিজ ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক ও সিএসইর সাবেক সভাপতি নাসিরুদ্দিন আহমেদ চৌধুরী। প্রেস বিজ্ঞপ্তি।

x