সেলফি তুলে পাঠিয়েছে মঙ্গলযান কিউরিওসিটি

শনিবার , ২৭ জানুয়ারি, ২০১৮ at ৬:১৭ পূর্বাহ্ণ
33

মঙ্গলগ্রহের নানা বিষয় নিয়ে মানুষের আগ্রহ মেটাতে বেশ কয়েক বছর আগেই লাল গ্রহটিতে পাঠানো হয় কিউরিওসিটি নামে মঙ্গলযান। গ্রহটির নানা বিষয়ে ক্রমাগত অনুসন্ধান করে চলেছে কিউরিওসিটি। তবে শুধু অনুসন্ধান কাজের মতো গুরুত্বপূর্ণ বিষয়ই নয়, পৃথিবীতে মানুষকে সেসব তথ্য সরবরাহও করছে মঙ্গলযান। আরও আশ্চর্য বিষয় হলো কিউরিওসিটির রয়েছে একটি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার অ্যাকাউন্ট। সে অ্যাকাউন্টেও বিভিন্ন সময় ছবি সরবরাহ করে মঙ্গলযানটি।

এবার মঙ্গলযানটি নতুন ছবি পাঠিয়েছে সেই টুইটার অ্যাকাউন্টে। সে ছবিটি অন্য সব ছবি থেকে আলাদা। ছবিটিতে দেখা যাচ্ছে কিউরিওসিটির ওপরের অংশটি মঙ্গলগ্রহের ধূসর প্রান্তের ওপর মাথা তুলে রেখেছে। ঠিক যেন সেলফি। পাশাপাশি লিখে দেওয়া আছে, ‘আমি ফিরে এসেছি। আপনারা কি আমাকে মিস করেছিলেন?’

অবশ্য কিউরিওসিটি নিজে এ টুইট করেনি। এটি করে দিয়েছে কিউরিওসিটির সামাজিক যোগাযোগমাধ্যম টিম। সম্প্রতি মার্কিন ফান্ডের সীমাবদ্ধতার কারণে কিউরিওসিটির কার্যক্রমও স্থবির হয়ে পড়েছিল। এরপর ফান্ডের অনিশ্চয়তা কাটলে তা আবার শুরু হয়। এ সময় কিউরিওসিটি সচল হয়ে ওঠাল সেলফি তুলে পাঠায় মঙ্গলযানটি। মঙ্গলগ্রহে ২৩ মাসের মিশনে কিউরিওসিটি পাঠানো হয়। এর মূল অনুসন্ধানের বিষয় মঙ্গলগ্রহে জীবন আছে কি না, কিংবা অতীতে ছিল কি না তা জানা।

x