স্পোকেন ইংলিশ ও কম্পিউটার লানিং কোর্স

এসএসসি ফলপ্রার্থীদের জন্য

এম. সারওয়ার

শনিবার , ২৪ মার্চ, ২০১৮ at ৭:৩২ পূর্বাহ্ণ
526

উচ্চ শিক্ষা, বিদেশ গমন, সফল দেশীয় ও আন্তর্জাতিক ব্যবসা, বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশকে এগিয়ে নিতে, সর্বোপরি নিজেকে যোগ্য স্থানে প্রতিষ্ঠিত করতে প্রত্যেক শিক্ষিত নাগরিকের ইংরেজি ভাষায় এবং কম্পিউটার বিষয়ে ভাল দখল থাকা খুব জরুরি। তাই সদ্য এসএসসি ও দাখিল পরীক্ষা শেষ করেছো এমন বন্ধুদের জানিয়ে দিচ্ছি ইংলিশ লার্নিং সেন্টার FM INSTITUTE এ স্পোকেন ইংলিশ ও কম্পিউটার প্রশিক্ষণের বিষয়ে বেশ কিছু তথ্য। বিগত ২৪ বছর ধরে অক্ষুন্ন সুনাম নিয়ে এগিয়ে চলেছে ইংরেজী শিক্ষার এই গবেষণাকেন্দ্রটি। FM Methodকি?
ইংরেজি ভাষা শিক্ষার জগতে কিংবদন্তি অধ্যক্ষ মো: ফিরোজ মুকুল ছাত্র-ছাত্রীদের ইংরেজি শিখতে পারার ব্যর্থতার কারণ সমূহ চুলচেরা বিশ্লেষণ করে ইংরেজি ভাষা শিক্ষাদান পদ্ধতিতে বিজ্ঞানের আধুনিকতম প্রযুক্তির সফল প্রয়োগ করেছেন তাঁর আবিষ্কৃত FM Method এ।
চট্টগ্রাম শাখার পরিচালক বিশিষ্ট ইংরেজি ভাষা প্রশিক্ষক মামুনূর রশীদ জানান বিশেষায়িত এই পদ্ধতির বিশেষত্ব সম্মন্ধে। তিনি বলেন, প্রচলিত সকল পদ্ধতিতে ইংরেজি ভাষাকে মাধ্যম ধরে ইংরেজি শিখানো হয়। অন্যদিকে এই মেথডে বাংলা ভাষাকে মাধ্যম ধরে বাংলা বাক্যের শেষের শব্দের উপর ভিত্তি করে ইংরেজি শিখানো হয়। অন্যান্য সব পদ্ধতিতে Base language যেমন, ইংরেজি তেমন Target language ও ইংরেজি। অন্যদিকে FM Method base language হল বাংলা, কিন্তু target language ইংরেজি। এখানে ইংরেজি শিখানোর পদ্ধতি সহজ করার লক্ষ্যে বাংলা বাক্যের শেষের শব্দের উপর ভিত্তি করে বাংলা ভাষাকে প্রধানতঃ দু’টি শ্রেণিতে বিভক্ত করে তৈরি করা lesson গুলোতে দুই ধরনেরnon instrumental key ব্যবহার করা হয়েছে। কম্পিউটারে যেমন lesson এর নির্দিষ্ট কী এর মাধ্যমে কমান্ড দিয়ে অনেক জটিল কাজও অনায়াসে করে ফেলা যায়, ঠিক তেমনি এইlesson গুলোর কী’গুলোতেও নূতন নূতন শব্দ বসিয়ে দিলে অনায়াসেই হাজার হাজার বাক্য গঠন করা যায়। তাই সদ্য এসএসসি ও দাখিল পরীক্ষা দিয়েছে এমন ছাত্রছাত্রীদের কাছে বিশেষ করে গ্রাম, মফস্বল কিংবা শহরের অনগ্রসর শিক্ষার্থীদের কাছে FM Method অত্যন্ত সহজে ইংরেজি শেখার জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে।
কোর্সসমূহ : মামুনূর রশীদ আরও জানান, এখানকার কোর্সগুলো হচ্ছে spoken english (৩ মাস) এবং computer office management course (২ মাস)। চট্টগ্রামের স্কুল,কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের অসংখ্য ছাত্র-ছাত্রী, শিক্ষক, চাকরিজীবীর কাছে এই কোর্সগুলো অত্যন্ত জনপ্রিয় এবং আকর্ষণীয়, কারণ শুধু আমরাই দিচ্ছি সর্বাধিক ৩ টার্মের কোর্স। সবাই জানে যত বেশি ক্লাস, তত বেশি শেখা, তত বেশি ইংরেজি বলার সুযোগ, তত বেশি অনর্গল ইংরেজি বলা। এখানে উদমরল্র এর মাধ্যমে শুদ্ধ ইংরেজি বারবার বলিয়ে শুদ্ধতা নিশ্চিত করা হয়, আর ইংরেজিতে কথা বলার ভীতি ও জড়তা দূর করা। স্পোকেন ইংলিশ ছাড়াও আরও যে সব কোর্স এখানে করা হয় তন্মধ্যে phonetics (১মাস ১৫ দিন), English for wage earners (২ মাস), English for executive accuracy (২ মাস) কোর্স উল্লেখযোগ্য। শুধু শিখানো নয়, বরং শিখিয়ে শুদ্ধ ইংরেজি বলানোই আমাদের লক্ষ্য। তাই ১ম টার্ম থেকেই ইংরেজিতে conversion করার জন্য শিট ও বই সরবরাহ করা হয়। Group discussion এর সুবিধা হিসেবে ক্লাসের পরে ইংরেজি উমভশণর্রর্টধমভ করা বাধ্যতামূলক; যা এফলণভডহ নিশ্চিত করে। ওযমপণভ-এর পাশাপাশি টেরটথরটযদ ঘরর্ধধভথ ও এরণণদটভঢ ঘরর্ধধভথ শিখানো হয়, সমৃদ্ধ করা হয় গমডটঠলফটরহ। আছে ইংরেজিতে লেকচার দেয়া, cue card speech, Describing pictures and Group Discussion এর মত আধুনিক বেশ কিছু প্রক্রিয়া। ৩ টার্ম সম্পন্ন করে পরবর্তীতে বারবার ৩য় টার্ম রিপিট করা যায়-ফ্রি। উপরন্তু এখানে শিক্ষার্থীদের জন্য রয়েছে শিক্ষাবান্ধব পরিবেশ ও বন্ধুসুলভ শিক্ষক। ক্লাসরুমে কোন পাঠ না বুঝলে বা কোন ক্লাস বাদ গেলে নির্দিষ্ট একটি দিনে শিক্ষক তা বিশদভাবে বুঝিয়ে দেন! তাই এসএসসি ও দাখিল পরীক্ষার ফলপ্রার্থীদের জন্য এই কোর্সটি অত্যন্ত ফলপ্রসূ হবে আশা করি। www.fmmethod.com.bd সাইটে লগ ইন করে বিশেষ ছাড় সম্পর্কে জানা যাবে বিস্তারিত। যোগাযোগ করা যাবে এফএম ইনস্টিটিউটের নীচের দুটি ক্যাম্পাসে। দেওয়ানহাট ক্যাম্পাস : ৪২৭/৫৪৪, শেখ মুজিব রোড, দেওয়ানহাট, চট্টগ্রাম। চকবাজার ক্যাম্পাস : ফরচুন টাওয়ার (৩য় তলা), ১১২/১১৩, কাপাসগোলা রোড (ন্যাশনাল ব্যাংকের উপরে) চকবাজার, চট্টগ্রাম।

x