স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তৃতীয় বিশ্বের ম্যাজিক’-এর উদ্বোধনী প্রদর্শনী আজ ঢাকাস্থ শিল্পকলা মঞ্চে

আনন্দন প্রতিবেদক

বৃহস্পতিবার , ১০ মে, ২০১৮ at ৪:৪৬ পূর্বাহ্ণ
30

সত্যজিৎ গবেষক ও সাংবাদিক আনোয়ার হোসেন পিন্টুর স্বল্পদৈর্ঘ্যে চলচ্চিত্র ‘তৃতীয় বিশ্বের ম্যাজিক’এর উদ্বোধনী প্রদর্শনী আজ বৃহস্পতিবার সন্ধ্যে ৬.৩০ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। ঢাকাস্থ চলচ্চিত্রম ফিল্ম সোসাইটি এই প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনী শেষে থাকবে মত বিনিময়ের আয়োজন।

উল্লেখ্য, ওপার বাংলার প্রখ্যাত ঔপন্যাসিক স্বপ্নময় চক্রবর্তীর অণুগল্প অবলম্বনে ২০ মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। চিত্রনাট্য, সংলাপ, পোস্টার, পোশাক পরিকল্পনা ও পরিচালনা করেছেন সত্যজিৎচর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন পিন্টু। প্রধান সহযোগী পরিচালক আব্দুল্লাহ জাফর সমীর। চিত্রগ্রহণে জাহাঙ্গীর চিশতি ও মোরশেদ হিমাদ্রী হিমু। সম্পাদনা, শব্দ ও রঙ বিন্যাসকারী সুজন মাহমুদ এবং প্রযোজনা করেছেন হাসিনা বেগম। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাট্যজন অলক ঘোষ।

চিত্রপরিচালক আনোয়ার হোসেন পিন্টু এই চলচ্চিত্র সম্পর্কে জানান, “নিরেট বাস্তবতা বলতে যা বোঝায়ণ্ড ‘তৃতীয় বিশ্বের ম্যাজিক’ সেই বাস্তবতায় গল্প বা সিনেমা নয়। বলা যেতে পারেণ্ড অবাস্তবতার বাস্তবতা।” ‘তৃতীয় বিশ্বের ম্যাজিক’ণ্ডএর মাধ্যমে মূলত অনুন্নত, স্বল্পউন্নত সম্পদশালী দেশগুলোর ওপর পুঁজিবাদী, সাম্রাজ্যবাদী দেশগুলোর নানা অজুহাতে শক্তি প্রদর্শন, সম্পদ লুণ্ঠন, বাজার দখল এবং তাদের সমৃদ্ধ ঐতিহ্য বিনষ্টের প্রতিযোগিতার চিত্রটি রূপকার্থে তুলে ধরবার চেষ্টা করা হয়েছে। ছবিটির উদ্বোধনী প্রদর্শনীতে চলচ্চিত্রপ্রেমীদের উপস্থিত থাকবার জন্য অনুরোধ জানিয়েছেন বিশিষ্ট চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম।

x