স্পোর্টস ডেস্ক ।।

ক্রিকেট মাঠে অধিনায়কের অনেক ভুমিকা। নিজেকে যেমন ভাল খেলতে হয় তেমনি সতীর্থদের মধ্য থেকে সেরা খেলাটাও বের করে আনতে হয়। সে সাথে দল পরিচালনায় পরিচয় দিতে হয় দ তার। আর যে নেতা নিজে ভাল খেলে দলকে টেনে নিয়ে যেতে পারেন তিনিই আদর্শ অধিনায়ক। বাংলাদেশের জন্য মাশরাফি তেমনই একজন অধিনায়ক। গত দুই বছর ধরে বাংলাদেশ দল অনেক উন্নতি করেছে। নিজেদের গড়ে তুলেছে ‘টিম বাংলাদেশ’ হিসেবে। আর সেটা অবশ্যই মাশরাফি বিন মর্তুজা নামক জিয়নকাঠির ছোঁয়ায়। তার নেতৃত্বে ২০১৫ সালে বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছিল বাংলাদেশ।

এবার তারই অধীনে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেললেন টাইগাররা। আইসিসির বৈশ্বিক আসরে প্রথমবারের মতো সেমিতে খেলার কৃতিত্ব দেখাল বাংলাদেশ। ১৫ বছর ধরে বল হাতে দারুণ সফল মাশরাফি। নড়াইল এক্সপ্রেস সফল নেতৃত্বেও। তাইতো তিনি দলের সবার কাছে আদর্শ একজন নেতা।

মাঠের মাশরাফির মত মাঠের বাইরে ব্যক্তি মাশরাফিও সফল। বেশ জনপ্রিয় তিনি সব ক্ষেত্রে । ভারতীয় আইনজীবী শশী ঠাকুর যেমন বনে গেলেন মাশরাফির ভক্ত। বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়কের প্রশংসায় পঞ্চমুখ তিনি। মাশরাফিকে তো দার্শনিক অধিনায়ক’ই বলে ফেললেন ভারতীয় এই আইনজীবী। নিজের টুইটার পেজে মাশরাফির একটি ছবি পোস্ট করেছেন শশী ঠাকুর। যে ছবির ওপরে লেখা মাশরাফির একটি উক্তি। যেখানে শ্রমিকদের উচ্ছ্বসিত প্রশংসা করেছিলেন টাইগার অধিনায়ক। ছবির পাশে মাশরাফির প্রশংসায় টুইটার পেজে শশী ঠাকুর লিখেছেন, বাংলাদেশের দার্শনিক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ক্রিকেটের ওপর মানসিক দৃঢ়তার প্রতি সম্মান জানাই। মাশরাফির মতো আসল তারকাদের (শ্রমিকদেরকে আসল তারকা বলছেন তিনি ) প্রশংসা করুন। ভারত এবং পাকিস্তানের মধ্য ফাইনাল উপভোগ করার আহ্বান জানান শশী তিনি বলেন ফাইনাল ম্যাচটি উপভোগ করুন।

শশী ঠাকুরের শেয়ার করা ছবির ওপরে শ্রমিকদের উদ্দেশ্যে মাশরাফির উক্তিটি ছিল এমন। তিনি লিখেছিলেন ‘তারকা হলেন শ্রমিকরা। যারা দেশ গড়ে ফেলছেন। ক্রিকেট দিয়ে আমরা কি বানাতে পারছি? একটা ইটও কি ক্রিকেট দিয়ে বানানো যায়? একটা ইটও কি ক্রিকেট দিয়ে বানানো যায়? একটা ধান জন্মায় ক্রিকেট মাঠে? যারা ইট দিয়ে দালান বানান, কারখানায় এটাওটা বানান বা ক্ষেতে ধান জন্মান, রিয়েল তারকা তো তারাই। কাজেই তাদের সম্মান করা উচিত। মাশরাফির এই কথা মনে ধরেছে শশী ঠাকুরের। তিনি লিখেছেন মাশরাফির মত বিচ ণ এবং আদর্শ নেতার কাছ থেকে এমন কথা আশা যায়। মাশরাফি নানা সময় সমাজের নানা অসংগতির বিরূদ্ধে কথা বলেছেন। নানা সময় নির্যাতিতদের পাশে দাড়িয়েছেন। তাইতো মাশরাপিকে একজন দার্শনিক অধিনায়ক ভাবেন ভারতের এই আইনজীবি।

LEAVE A REPLY