আজাদী ডেস্ক

বিশ্ব সংগীত দিবস আজ। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সংগীতই পারে সকল অশুভ শক্তি রুখে দিতে’। ফরাসি ফেত দে লা মিউজিক মানে বিশ্ব সংগীত দিবস। অনেক বছর আগে থেকে ২১ জুন ঐতিহ্যবাহী মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করে আসছে ফ্রান্স। ১৯৮২ সালে এসে এ ফেস্টিভ্যাল ওয়ার্ল্ড মিউজিক ডে বা বিশ্ব সংগীত দিবসে রূপ নেয়।

গান হতে হবে মুক্ত, সংশয়হীন’ এই োগানকে সামনে রেখেই বিশ্বের ১১০টি দেশ এই আন্দোলনে যোগ দেয়। ৯ম পৃষ্ঠার ৬ষ্ঠ কলাম

৩৫ বছরের পথপরিক্রমায় এটি আন্তর্জাতিক মাত্রা পেয়েছে। তাছাড়া বিশ্বের বিভিন্ন দেশে স্থানীয়ভাবে অথবা ফরাসি দূতাবাসের সহায়তায় জুনের ২১ তারিখে পালন করা হয় দিবসটি।

দিবসটি পালন উপলক্ষে ঢাকা ও চট্টগ্রামে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নগরীতেও আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ চট্টগ্রাম বিভাগীয় শাখা এবং জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে আজ বুধবার বেলা ৪টায় একাডেমির গ্যালারি মিলনায়তনে বিশ্ব সংগীত দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন পরিষদের বিভাগীয় সভাপতি প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা। প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী। অনুষ্ঠানে সংগীত সংগঠনসমূহের প্রতিনিধিদের উপস্থিত থাকার জন্য সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক দীপেন চৌধুরী অনুরোধ জানিয়েছেন।

LEAVE A REPLY