আজাদী প্রতিবেদন

ঈদের টানা ছুটি শেষে সরকারি অফিসআদালতের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও খুলেছে গতকাল। খোলার প্রথম দিনই শনিবার নবীনদের পদচারণায় মুখর ছিল কলেজগুলো। চোখে নতুন স্বপ্ন নিয়ে নতুন উদ্যোমে কলেজের আঙিনায় গতকাল প্রথম পা রাখে সদ্য এসএসসি উত্তীর্ণরা। নবীনদের বরণ করে নিতে আগে থেকেই প্রস্তুতি ছিলো কলেজগুলোরও। সরকারিবেসরকারিসহ নগরীর অধিকাংশ কলেজেই গতকাল আয়োজন ছিলো নবীন বরণ অনুষ্ঠানের। অনুষ্ঠানের মাধ্যমে নবীন শিক্ষার্থীদের বরণ করার কথা জানিয়েছেন চট্টগ্রাম কলেজ অধ্যক্ষ প্রফেসর জেসমিন আক্তার, চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের অধ্যক্ষ প্রফেসর আইয়ুব ভূইয়া ও চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল হাসান। আর গতকাল আনুষ্ঠানিক ভাবে বরণের পর আজ (রোববার) থেকে একাদশের ক্লাশ শুরুর কথা জানিয়েছেন তাঁরা। প্রথম দিন ফুল দিয়ে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয়া হয়েছে জানিয়ে সরকারি কমার্স কলেজের অধ্য প্রফেসর আইয়ুব ভূইয়া বলেন, ওরিয়েন্টেশনে (প্রথম দিন) মোট ৮৫০ শিক্ষার্থীর প্রায় শতভাগ উপস্থিতি ছিল। আমরা তাদের আনুষ্ঠানিক ভাবে বরণ করে নিয়েছি। অনেক ছাত্রছাত্রীর অভিভাবকরাও এসেছিলেন অনুষ্ঠানে। প্রথম দিন বরণের পর দ্বিতীয় দিন (আজ) থেকে ক্লাশ শুরু হবে বলেও জানান অধ্য প্রফেসর আইয়ুব ভূইয়া। এদিকে, একাদশে নতুন ভর্তি হওয়া প্রায় শতভাগ শিক্ষার্থী শনিবার নবীন বরণ অনুষ্ঠানে উপস্থিত ছিল বলে জানান চট্টগ্রাম কলেজের অধ্য প্রফেসর জেসমিন আক্তার। অনুষ্ঠানে নবীন সব শিক্ষার্থীর হাতে শিক্ষাপঞ্জি তুলে দেয়া হয়েছে জানিয়ে রোববার থেকে নবীনদের ক্লাস শুরুর কথা জানিয়েছেন প্রফেসর জেসমিন আক্তার। একই কথা জানালেন চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল হাসান। তিনি বলেনকলেজ খোলার প্রথমদিন আমরা ছাত্রীদের আনুষ্ঠানিক ভাবে বরণ করে নিয়েছি। রোববার থেকে তাদের ক্লাশ শুরু হবে।

কলেজের পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে বরণ করে নেয়ায় খুশি নবীন শিক্ষার্থীরাও। অনুভূতি প্রকাশ করতে গিয়ে চট্টগ্রাম সরকারি কলেজের মানবিক আরো খবর ৩য় পৃষ্ঠায়

শাখায় ভর্তি হওয়া মো. রিদুয়ান বলেআমার স্বপ্ন ছিল চট্টগ্রাম কলেজে পড়ার। সেই স্বপ্ন আজ সত্যি হয়েছে। আর অনুষ্ঠানের মাধ্যমে আমাদের বরণ করে নেয়ায় অনেক ভালো লাগছে। রোববার থেকে ক্লাশ শুরু হবে বলে স্যাররা বলেছেন। এখন প্রথম ক্লাশের অপেক্ষায় আছি।

শুধু এই কয়টি নয়, নগরীর সরকারিবেসরকারি অন্যান্য কলেজগুলিতেও আনুষ্ঠানিক ভাবে নবীনদের বরণ করে নেয়া হয়েছে গতকাল। অবশ্য একাদশের নবীন শিক্ষার্থীদের পদচারণায় কলেজ মুখর থাকলেও অন্যান্য শ্রেণির (ডিগ্রী, অনার্সমাস্টার্স পর্যায়ের) শিক্ষার্থীদের তেমন উপস্থিতি ছিল না বলে জানান কলেজ অধ্যক্ষরা।

LEAVE A REPLY