চায়না ফিন্যান্সিয়াল ফিউচারস্‌ এক্সচেঞ্জ এবং সাংহাই স্টক এক্সচেঞ্জ এর সাথে দ্বিপাক্ষিক সহযোগিতা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কৌশলগত বিনিয়োগের ব্যাপারে আলোচনা করেন সিএসই’র একটি প্রতিনিধি দল। গত জুন মাসে প্রতিনিধি দলটি চায়না সফর করেন। উক্ত প্রতিনিধি দলে ছিলেন এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক, এম. সাইফুর রহমান মজুমদার ও পরিচালক মেজর (অবঃ) মোঃ এমদাদুল ইসলাম।

চায়না ফিন্যান্সিয়াল ফিউচারস্‌ এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. ঝ্যাং শেনফেং এবং উএএঋঙএর ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের পরিচালক ড. ঝ্যাং পেংএর সাথে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার ও পরিচালক মেজর (অবঃ) মো. এমদাদুল ইসলাম বৈঠকে মিলিত হন। বৈঠকে বাংলাদেশ ও চৈনিক পুঁজিবাজার এবং সিএসই ও উএএঋঙএর বর্তমান অবস্থান ও কর্মকাণ্ড নিয়ে আলোচনা হয়। উএএঋঙএর চেয়ারম্যান বাংলাদেশ পুঁজিবাজারের বিদ্যমান ফিউচারস্‌ ও ভবিষ্যৎ সম্ভাবনা বিষয়ে জানতে গভীর আগ্রহ প্রকাশ করেন।

একই সফরে, সাংহাই স্টক এক্সচেঞ্জ এর প্রেসিডেন্ট হুয়ান হংগিউয়ান এবং সাংহাই স্টক এক্সচেঞ্জ এর ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের পরিচালক হ্যারির সাথে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার ও পরিচালক মেজর (অবঃ) মোঃ এমদাদুল ইসলাম বৈঠকে মিলিত হন। তারা বাংলাদেশের অর্থনীতির দ্রুত উন্নয়নের হার, এর জিডিপি এবং সার্বিকভাবে বাংলাদেশ পুঁজিবাজারের সম্ভাবনা বিষয়ে সাংহাই স্টক এক্সচেঞ্জকে অবহিত করেন।

সিএসইর পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক সিএসইর বিস্তারিত ইনফরমেশন মেমোরেন্ডাম উএএঋঙ ও ওওঋ কে হস্তান্তর করেন। উএএঋঙএর চেয়ারম্যান এবং ওওঋএর প্রেসিডেন্ট হুয়ান হংগিউয়ান সিএসইর এই প্রস্তাব বিবেচনা ও মূল্যায়নের আগ্রহ প্রকাশ করেন। সিএসই প্রতিনিধি দল চায়না ফাইনান্সিয়াল ফিউচার এক্সচেঞ্জ কর্তৃক আমন্ত্রিত হয়ে সাংহাই এ অনুষ্ঠিত পাকিস্তান ক্যাপিটাল মার্কেটের উন্নয়ন বিষয়ক একটি সম্মেলনে অংশ নেন। প্রেস বিজ্ঞপ্তি।

LEAVE A REPLY