রেসিপি দিয়েছেন : আফরোজা নাজনীন সুমি

বাসবুসা

উপকরণ : সুজি ২ কাপ (এখান থেকে আধা কাপ আলাদা তুলে গুঁড়ো করে নিয়ে আবার মেশাতে হবে) বেকিং পাউডার ২ চা চামচ, মাখন ২/৩ কাপ, চিনি ২/৩ কাপ, ডিম ২ টি, ভ্যানিলা এসেন্স ২ চা চামচ, কুরানো নারকেল ১কাপ, টক দই (পানি ঝরানো) ১ কাপ।

শিরার উপকরণ : চিনি ২ কাপ, পানি ২ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, গোলাপজল ২ চা চামচ বা যতটুকু লাগে।

প্রণালি : চিনি ও পানি দিয়ে চুলায় জ্বাল দিন। চিনি গলে পানি ভালোভাবে ফুটলে লেবুর রস দিয়ে দিতে হবে। শিরা অনেক ঘন বা বেশি পাতলা হবে না। শিরা হয়ে গেলে নামিয়ে গোলাপজল দিয়ে নেড়ে দিন।

সুজি ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে রাখুন : এবার হ্যান্ডবিটার দিয়ে মাখন ও চিনি ভালোভাবে বিট করে একে একে ভ্যানিলা, ডিম, টকদই, নারকেল ও সুজি দিয়ে মেশাতে হবে। এবার বেকিং ট্রে মাখন দিয়ে গ্রিজ করে ওপর থেকে ময়দা ছিটিয়ে ভালোভাবে চারিদিকে ছড়িয়ে বাটিটা উল্টে অতিরিক্ত ময়দা ফেলে দিন।

এরপর বাসবুসার মিশ্রণ ট্রেতে ঢেলে ওপর থেকে সমান করে দেড় থেকে দু’ ঘন্টা ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বের করে বরফি বা চারকোণা করে কেটে কেটে প্রতিটার মাঝে অর্ধেক বা একটি করে বাদাম বিছিয়ে চেপে দিন। এবার ১৯৩ ডিগ্রী প্রিহিট ওভেনে ৪০ মিনিট বেক করুন।

বেক করার পর আবার ধারালো ছুরি দিয়ে াইস করা দাগের ওপর দিয়ে আরেকবার দাগ দিন। সঙ্গে সঙ্গে চিনির শিরা বাসবুসার ওপরে চারিদিকে ঢেলে (খেয়াল রাখবেন যেন সবদিকে চিনির শিরা লাগে এবং পুরোটাই ঢেলে দিন) দিন।

আবারো পনেরো মিনিট বেক করুন। বেক করার পর আধা ঘন্টা ওভেনের মধ্যেই রাখুন। আধা ঘন্টা পর বের করে পুরো ঠাণ্ডা করেই তারপর আরেকবার ছুরি দিয়ে পিসগুলি কেটে সার্ভ করুন মজাদার বাসবুসা।

থাই বিফ সালাদ

উপকরণ : গরুর মাংস হাড় ছাড়া ২০০ গ্রাম, সয়া সস ৫০ গ্রাম, সাদা গোলমরিচ গুঁড়া ১০ গ্রাম, লেবুর রস ২০ গ্রাম, ধনেপাতা কুচি ১০ গ্রাম, তিলের তেল ৫০ গ্রাম, সাদা তিল ৫ গ্রাম, শসা ২০ গ্রাম, ক্যাপসিকাম ১০ গ্রাম, কাঁচা লাল মরিচ কুচি একটি।

প্রণালি : প্রথমে হাড় ছাড়া মাংসকে জুলিয়ান করে কেটে নিতে হবে। এরপর সয়া সস, গোলমরিচ গুঁড়া ও অল্প তিলের তেল দিয়ে মাখিয়ে ফ্রাইপ্যান অথবা তাওয়ায় সামান্য তেল দিয়ে ঝলসে নিতে হবে। এবার ঝলসানো মাংসের সঙ্গে বাকি সব উপকরণ ভালোভাবে মাখিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেল থাই বিফ সালাদ।

চিকেন আচারি কাবাব

উপকরণ : মুরগির মাংস হাড় ছাড়া ৩০০ গ্রাম, সরিষার তেল ৬০ গ্রাম, টক দই ৫০ গ্রাম, তানদুরি মসলা ২০ গ্রাম, আমের আচার ৫০ গ্রাম, বিট লবণ আধা চা চামচ, আদারসুন বাটা ১ চা চামচ ও সাদা লবণ আধা চা চামচ।

প্রণালি : প্রথমে মুরগির মাংস চার কোণা করে কেটে নিন। এবার সব উপকরণ দিয়ে মুরগির মাংস মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন। ১ ঘণ্টা পর শিকে গেঁথে আগুনে ১০ থেকে ১২ মিনিট ঝলসে নিন। তৈরি হয়ে যাবে চিকেন আচারি কাবাব।

ইন্দোনেশিয়ান প্লাটার

উপকরণ : রাইস ২০০ গ্রাম, মুরগির বুকের মাংস ২ পিস, ছোট চিংড়ি ১০১২ পিস, টমেটো পেস্ট ১ টেবিল চামচ, রসুন ৪৫ কোয়া, পেয়াজ ১ টেবিল চামচ, লাল মরিচ ৪৫টি, ডিম ১টি, চিপস ৫ পিস, লবণ ও তেল পরিমাণমতো।

প্রণালি : প্রথমে তেল দিয়ে রসুন, পেয়াজ, মরিচ, লবণ, ছোট চিংড়ি, টমেটো পেস্ট দিয়ে একটু নাড়াচাড়া করুন। তারপর রাইস দিয়ে নাড়তে থাকুন। হয়ে গেলে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে যাবে ইন্দোনেশিয়ান প্লাটার।

LEAVE A REPLY