ক্রীড়া প্রতিবেদক

আসন্ন অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে দীর্ঘ অনুশীলনের সুযোগ পেল বাংলাদেশ জতীয় দলের ক্রিকেটাররা। চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে আর কোনো খেলা না থাকায় এই দীর্ঘ বিরতিতে অনুশীলনের পাশাপাশি বিশ্রামের সুযোগও পেল টাইগারা। হোম অফ গ্রাউন্ড মিরপুরে দুই সাপ্তাহর অনুশীলনের পর চট্টগ্রামে এক সাপ্তাহ খানেকের জন্য ক্যাম্প করে হাথুরু শিষ্যরা। চট্টগ্রাম পর্ব শেষ করে ক্রিকেটাররা শুক্রবারই ঢাকায় ফেরে। একদিন বিরতি দিয়ে আজ থেকে আবার মিরপুরে অনুশীলনে নামবে মুশফিক বাহিনী।

১৮ আগস্ট বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এই সিরিজকে সামনে রেখে কঠোর অনুশীলন করছে বাংলাদেশ টেস্ট ক্রিকেট দল। ব্যাটে বলে অনুশীলনের পাশাপাশি মুশফিকদের জন্য একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ রাখা হয়েছিলো। বন্দর নগরীতে টাইগারদের অনুশীলন পর্বটা পুরোপুরি সম্পন্ন করতে পারলেও পস্তুতি ম্যাচে বাগড়া দেয় বৃষ্টি। ব্যাটিংবোলিং অনুশীলনের পর একদিন বিশ্রাম নিয়ে দুই দলে বিভক্ত হয়ে তিনদিনের একটি পস্তুতি ম্যাচ খেলেছে টাইগাররা। তবে, বৃষ্টির কারণে তৃতীয় দিনে একটি বলও মাঠে গড়ায়নি। তার আগের দুদিনেও বৃষ্টির কারণে পুরোপুরি খেলা হয়নি। যা তৃতীয়দিন বৃষ্টিতে পরিত্যক্ত হয়ে যায়। খেলা হয়েছে দু’দিনে মোট ১২২ ওভার। তামিম ইকবাল ও মুশফিককে অধিনায়ক রেখে দুটি দল খেলেছে। ম্যাচে উভয় দলের ব্যাটসম্যানরাই একবার করে ব্যাট করার সুযোগ পেয়েছেন।

প্রাথমিক স্কোয়াডে থাকা ক্রিকেটাররা চট্টগ্রামে গেলেও ঢাকায় থেকেছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি। সাকিব ও মিরাজ ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) অংশ নিতে বর্তমানে ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছেন। সাকিব এবং মিরাজ ছাড়া অন্যরা চট্টগ্রামে গেলেও যাওয়া হয়নি চোখের ইনঞ্জুরিতে থাকা মোসাদ্দেক হোসেন সৈকতের। এছাড়া, মাশরাফিসৈকতের মতো চট্টগ্রাম পর্বে যাননি এনামুল হক বিজয়, আবুল হোসেন রাজু ও সাইফউদ্দিন। তিন দিনের অনুশীলন ম্যাচে তাদের শূন্যতা পূরণে নতুন করে যোগ হন নাজমুল হোসেন, নাঈম হাসান ও সঞ্জিত সাহা। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট খেলবে বাংলাদেশ জাতীয় দল। হোম কন্ডিশনের পূর্ণ ব্যবহার নিশ্চিত করতেই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করে ক্রিকেটাররা। নিজেদের সেরাটা দিতেই পস্তুতি নিয়েছে টাইগাররা।

LEAVE A REPLY