প্রযুক্তির যত উন্নতি হচ্ছে, পাশাপাশি ততই বাড়ছে সাইবার ক্রাইম, হ্যাকিং বা পাসওয়ার্ড লিকিংএর ঘটনা। ফলে গোপনীয়তা বলে কিছুই আর থাকছে না। হ্যাকাররা এতই শক্তিশালী হচ্ছে, যার ফলে পাসওয়ার্ড লিক হলেও তা বোঝা দায়। কিন্তু এবারে এমন একটি ওয়েবসাইট লঞ্চ হল, যেটি বলে দেবে আপনার পাসওয়ার্ড আগে কোনও দিন ফাঁস হয়েছে কি না।

এই নতুন ওয়েবসাইটটির নাম ‘হ্যাভ আই বিন পনড’ (এইচআইবিপি)। এই ওয়েবসাইটের উদ্যোক্তা ট্রয় হান্ট তার একটি ব্লগে জানিয়েছেন, এই নতুন ওয়েবসাইটের মাধ্যমেই জানা গিয়েছে ৩২ কোটি কোম্পানির পাসওয়ার্ড ফাঁস হয়েছে এখনও পর্যন্ত। মূলত ডেটা ব্রিচিংএর সময়ে বিভিন্ন ব্যক্তিগত তথ্য বেরিয়ে পড়ে। এর মধ্যে যেমন বাণিজ্যিক কোম্পানি থাকে, তেমনই ব্যক্তিগত অ্যাকাউন্টের তথ্যও ফাঁস হয়। কিন্তু অধিকাংশ সময়েই এইগুলি ব্যবহারকারীর অজান্তে ঘটে যায়।

তাই এই নতুন ওয়েবসাইটে গিয়ে দেখে নেওয়া যাবে যে, আপনার পাসওয়ার্ড বা ইমেল অ্যাকাউন্ট কখনও ফাঁস হয়েছে কি না। সার্চবারে ইমেল আইডি টাইপ করার পরে, ওয়েবসাইটটি যদি দেখায়, ‘ওহ নোপনড’, তাহলে বুঝবেন আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত নয় এবং ইতিমধ্যেই পাসওয়ার্ড ফাঁস হয়ে গিয়েছে। অনেকেই সময়ের অভাবে এমন পাসওয়ার্ড দেন (যেমন১২৩৪৫৬), যেগুলি ছড়িয়ে পড়তে একটুও সময় লাগে না। একটি সমীক্ষা অনুযায়ী ২০১৬তে যে পাসওয়ার্ডটি সবথেকে বেশি ব্যবহৃত হয়েছে, সেটি হল১২৩৪৫৬। ট্রয় হান্টের মতে এই ধরনের পাসওয়ার্ডই সহজে ফাঁস হয়ে যায়।

LEAVE A REPLY